মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০২:৪৭ অপরাহ্ন

‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ শেষ হবে আগামীকাল ২১ জুন

গাজী মো.গিয়াস উদ্দিন বশির,ঝালকাঠি প্রতিনিধি ।
  • Update Time : সোমবার, ২০ জুন, ২০২২
  • ৪৮ Time View

গাজী মো.গিয়াস উদ্দিন বশির,ঝালকাঠি : ঝালকাঠিসহ দেশব্যাপী ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ গত ১৫ জুন শুরু হয়ে আগামীকাল ২১ জুন শেষ হবে গনণা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুারো এটি বাস্তবায়ন করবে। এ ব্যাপারে ঝালকাঠি জেলা পরিসংখ্যান ব্যুরো উপ-পরিচালক(ভারপ্রাপ্ত) মো.আতিকুর রহমান বলেন, এবার প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি পরিচালিত হবে। একটি ওয়েবভিত্তিক ওহঃবমৎধঃবফ ঈবহংঁং গধহধমবসবহঃ ঝুংঃবস (ওঈগঝ) প্রস্তুতসহ এবড়মৎধঢ়যরপধষ ওহভড়ৎসধঃরড়হ ঝুংঃবস (এওঝ) পদ্ধতিতে গণনা এলাকার বিভিন্ন পর্যায়ের কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে।

জনশুমারির তথ্য সংগ্রহ কার্যক্রমে শুমারি কর্মী হিসেবে ঝালকাঠি জেলায় লাখ ১৪৮৮ জন গণনাকারী,২৫৭ জন সুপারভাইজার এবং বিবিএসের ১১ জন কর্মচারী এ প্রক্রিয়ার সঙ্গে সরাসরি সম্পৃক্ত থাকবেন। ডিসিসি ১জন ও ব্যান বেইস ১জন। এছাড়া বিবিএস বহির্ভূত বিভিন্ন সরকারি দপ্তরের ১৫ জন কর্মচারী জোনাল অফিসার হিসেবে দায়িত্বপালন করবেন ও কৃষি সম্প্রসারন অফিসার ৩ জন। জনশুমারি কর্মীদের নিয়ে প্রশিক্ষন দেওয়া বাবদ প্রতিদিন প্রশিক্ষন ভাতা ৬শত টাকা ও আপ্যায়ন ভাতা ৪শ টাকা করে দেওয়া হবে বলে তিনি জানান।

শুমারিতে সঠিক তথ্য প্রদান উদ্বুদ্ধকরণ বিষয়ক গান, নাটিকা, ডডকুড্রামা, শুমারি কাউন্ড ডাউন, ডকুমেন্টারি জেলার সকল সরকারি-বেসরকারি গণমাধ্যমে প্রচার করা হবে। জেলা তথ্য অফিসের মাধ্যমে স্থানীয় ক্যাবল টিভিতে জনশুমারি প্রচার, প্রচার সামগ্রী বিতরণ, ডকুমেন্টারি প্রচারসহ শুমারি চলাকালে মাইকিং করা হবে। তিনি আরো বলেন,ঝালকাঠি জেলায় জনশুমারির কাজ সুন্দর মত সম্পূর্ণ হওয়ার পথে ও আমাদের কাজের মান খুবই ভালো হয়েছে। আগামীকাল শেষ হবে ইনসাআল্লাহ।

 

 

কিউএনবি/আয়শা/২০.০৬.২০২২ খ্রিস্টাব্দ/বিকাল ৩:২৯

সম্পর্কিত সকল খবর পড়ুন..
© All rights reserved © 2022
IT & Technical Supported By:BiswaJit
themesba-lates1749691102