শনিবার, ২০ অগাস্ট ২০২২, ১১:২৮ পূর্বাহ্ন

হংকংয়ের আন্দোলনকর্মীকে রাজনৈতিক আশ্রয় দিলো সুইডেন

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
  • ৩৮ Time View

আন্তর্জাতিক ডেস্ক : হংকয়ে গেলে বিতর্কিত নিরাপত্তা আইনে গ্রেপ্তার হতে পারেন অঞ্চলটির এমন একজন আন্দোলনকর্মীকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশ সুইডেন।

সুইডিশ মাইগ্রেশন অ্যাজেন্সি গত এপ্রিলে এই রায় দিলেও চলতি মাসে বিষয়টি সংবাদমাধ্যমে আসে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি)। 

এসসিএমপি জানিয়েছে- রাজনৈতিক আশ্রয় পাওয়া ওই ব্যক্তির নাম নারায়ণ লিউ। তাইওয়ানে জন্মগ্রহণ করলেও হংকংয়ে বেড়ে উঠেছেন নারায়ণ। আর ২০১৩ সাল থেকে বসবাস করছেন সুইডেনে।

বিতর্কিত ‘জাতীয় নিরাপত্তা আইন’ ভঙ্গের অভিযোগে গ্রেপ্তার হওয়ার শঙ্কায় থাকা কোন হংকংয়ের নাগরিককে ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোনো দেশে রাজনৈতিক আশ্রয় দেওয়ার ঘটনা এটাই প্রথম। একে যুগান্তকারী সিদ্ধান্ত হিসেবে মনে করছেন বিশ্লেষকরা। 

২০১৯ সালে প্রায় ১০ লাখেরও বেশি হংকংবাসী একটি গণবিক্ষোভ করেন। যখন হংকং থেকে চীনের মূল ভূখণ্ডে বন্দী হস্তান্তরের সিদ্ধান্ত বাতিল, পূর্ণ গণতন্ত্র, অঞ্চলটির শাসকদের জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানানো হয়। পরে এই বিক্ষোভ-আন্দোলোন অনেক দীর্ঘায়িত হয়। আর এর জেরে ২০২০ সালের ৩০ জুন হংকংয়ের জন্য ‘জাতীয় নিরাপত্তা আইন’ নামে নতুন একটি আইন পাশ করে বেইজিং।

ওই আইনে বিচ্ছিন্নতাবাদ, কেন্দ্রীয় সরকার পতন, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে যোগসাজশে করা যেকোনো কাজকে শাস্তিমূলক অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। আর এ ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ড নির্ধারণ করে চীনের কমিউনিস্ট সরকার।

কিউএনবি/অনিমা/৩০.০৬.২০২২ খ্রিস্টাব্দ/সন্ধ্যা ৭:১১

সম্পর্কিত সকল খবর পড়ুন..

আর্কাইভস

August 2022
MTWTFSS
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031 
© All rights reserved © 2022
IT & Technical Supported By:BiswaJit
themesba-lates1749691102