সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০২:১২ পূর্বাহ্ন

“অভিব্যাপক “

ফায়াজুন্নেসা চৌধুরী, শিক্ষক, ডিপার্টমেন্টে অফ সিএসই, ড্যাফোডিল ইন্টারন্যাশন্যাল ইউনিভার্সিটি, ঢাকা।
  • Update Time : শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
  • ১২৮ Time View

“অভিব্যাপক”
_________

সাফ গেমসে বাংলাদেশের মেয়েরা চ্যাম্পিয়ন হয়েছে। নিঃসন্দেহে এই ঘটনা আমাদের জন্য শিহরিত হবার মতো গর্বের এবং সম্মানের।
সাফ গেমসে বাংলাদেশের ছেলেরাও যদি এই মুহুর্তে চ্যাম্পিয়ন হয়ে আসতো আমি যতটুকু খুশী হতাম, মেয়েরা জয়ী হয়ে আসায় আমি ঠিক সমান খুশী হয়েছি। কারন আমার কাছে বিষয়টা প্রথমত স্টেট রিপ্রেজেন্টশনের।

আমাকে ইনবক্সে কেউ কেউ প্রশ্ন করেছে, আপনি সাফগেমসে বাংলাদেশের নারীদের বিজয় নিয়ে কোনো অভিনন্দিত প্রতিক্রিয়া লেখেননি কেনো? আমি যদি একটু সংক্ষেপে উত্তর দেই, তাহলে প্রথমত সোশাল মিডিয়া কাপাঁনো প্রচণ্ড হট টপিক নিয়ে আমি ব্যক্তিগত অভিমত ব্যক্ত করি কম। কারন আমি যা যা বলতে চাই তা অন্যরাই আমার আগে বলে দেয়।

দ্বিতীয়ত, বাংলাদেশের নারীরা চিরকালই এক লাইন বেশি অতিরঞ্জিত। আমরা ঘরে বাইরে/স্কুল কলেজে/বিশ্ববিদ্যালয়ে/কর্মস্থলে সব খানে যেমন নারীদের একধাপ অবদমিত করে রাখতে চাই ঠিক একইভাবে সোশাল প্লাটফর্মে নারীদের জয়জয়কার দেখে দুইধাপ বাটারওয়েল মাখি এবং সাবাশ বাঘিনী লিখি। ফলে ব্যপারটা অনেকটা ডাবল স্টান্ডার্ড হয়ে যায়।

মূলত অতিরিক্ত কোনোকিছুই নারীদের প্রাপ্য নয় কিংবা চাহিদার বিষয় নয়। একজন মানব সন্তান হিসেবে, সামাজিক/পারপার্শ্বিক /ধর্মীয় সমস্ত রীতির বলয় ভেদ করে একজন নারীকে এগিয়ে যেতেই হবে বিষয়টা এমনও নয় বরং সমস্ত শৃংখলার মধ্যে থেকেও সে যেনো তার অতি সাধারণ প্রাপ্যগুলো বুঝে পায়।

আপনি প্রচণ্ড দম্ভে লোকাল বাসের নারীদের সংরক্ষিত সিটে খামি দিয়ে বসে থাকুন, সমস্যা নাই। আপনি ঘরের বাইরে নারীদের সফলতা দেখে বাঘীনি শিরোনামে নারীদের অলংকৃত করছেন করুন। কিন্তু আপনার ঘরের নারীটির অর্থ্যাৎ আপনার স্ত্রীর খুব ইচ্ছা ছিলো গ্রাজুয়েশন/মাস্টার্স শেষ করার। কিন্তু লেখাপড়ার মাঝপথে তার বিয়ে হয়ে গেছে।তার সেই না শেষ হয় অর্ধেক পড়াটুকু শেষ করতে তাকে মানসিক শক্তি দিন।

বিশ্ববিদ্যালয় থেকে দুজনই পাস করেছেন। আপনি এগিয়ে গেছেন কর্মস্থলে, আপনার স্ত্রী ঘর সংসার সামলাচ্ছে , যদি সেটা আপনার স্ত্রীর পারসোনাল চয়েজ হয় সেটা ভিন্ন বিষয়, যদি সে সুযোগের অভাবে নিজেকে এগিয়ে নিতে না পারে, সেক্ষেত্রে সেই সুযোগটুকু তাকে করে দিন।
এই সমাজে নারীদের বাহবা প্রয়োজন নেই। শুধু তার স্পেস টুকু তাকে দিন।

আপনি পুরুষ, প্রকৃতিগত ভাবেই আপনি শক্তিশালী। সেই শক্তির প্রতি আমার পূর্ন সম্মান। যে নারী, সে প্রকৃতিগতভাবেই কোমল।

এই কোমলতা দিয়েই জীবন সংসার সে জয় করছে প্রতিদিন। সাফ গেমসের বিজয় টুকু একটি সংযুক্তি মাত্র। এই সংযুক্তি থাকুক অব্যাহত।
হোক কল্যনকর।

 

 

লেখিকাঃ ফায়াজুন্নেসা চৌধুরী, শিক্ষক, ডিপার্টমেন্টে অফ সিএসই, ড্যাফোডিল ইন্টারন্যাশন্যাল ইউনিভার্সিটি, ঢাকা।

 

 

 

 

কিউএনবি/বিপুল /২২.০৯.২০২২/ রাত ১২.০৮

সম্পর্কিত সকল খবর পড়ুন..

আর্কাইভস

October 2022
MTWTFSS
 123
45678910
11121314151617
18192021222324
252627282930 
© All rights reserved © 2022
IT & Technical Supported By:BiswaJit
themesba-lates1749691102