শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন

শুধু মুনাফা করাই ব্যাংকের কাজ নয় : শিল্পমন্ত্রী

Reporter Name
  • Update Time : রবিবার, ১৪ আগস্ট, ২০২২
  • ৬৬ Time View

ডেস্ক নিউজ : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, ‘শুধু মুনাফা করাই ব্যাংকের কাজ নয়, জাতীয় দায়িত্বও তাদের পালন করা উচিত। ’তিনি বলেন, ‘ব্যাংকগুলোকে অবশ্যই জাতীয় দায়িত্ব পালন করতে হবে। সে জন্যই তাদের লাইসেন্স দেওয়া হয়েছে। নগরাঞ্চলে বড় গ্রাহকদের ঋণ দিয়ে শহর-গ্রামের মধ্যে বৈষম্য বাড়ানো ব্যাংকের কাজ নয়, বরং উন্নয়ন সুষম করা তাদের দায়িত্ব।

শিল্পমন্ত্রী আজ রবিবার রাজধানীর মতিঝিলে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) কার্যালয়ে আয়োজিত ‘বঙ্গবন্ধুর এসএমই উন্নয়ন ভাবনা ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব বলেন। এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এফবিসিসিআইয়ের প্যানেল উপদেষ্টা ও সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

মূল প্রবন্ধে বলা হয়, ‘বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের মোট বিতরণকৃত ঋণের মাত্র ১৮ শতাংশ দেয় দেশের এসএমই খাতে। যার মাত্র ৯ শতাংশ পায় ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান। বাকি ৯১ শতাংশ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাই ব্যাংকঋণের সহায়তা থেকে বঞ্চিত। এ ছাড়াও গত কয়েক বছরে ব্যাংকের মোট ঋণের অনুপাতে এসএমই ঋণের হার কমেছে। যা দেশের টেকসই উন্নয়নের জন্য ঝুঁকিপূর্ণ। ’

শিল্পমন্ত্রী ব্যাংকগুলোর প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘শুধু ডলার বিক্রি করে লাভ করার জন্য এতগুলো ব্যাংকের অনুমোদন দেওয়া হয়নি। এটা নৈতিকতার মধ্যে পড়ে না। ’তিনি বলেন, ‘এসএমই নিয়ে সবাই কথা বলে, কিন্তু কোনো কাজ করে না। ’ সরকারি পর্যায়ের সীমাবদ্ধতাগুলো দ্রুত কাটিয়ে ওঠার আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, ‘এসএমই ফাউন্ডেশনকে আর্থিকভাবে সক্ষম করতে হবে। ’

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ ও ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়তে প্রতিবছর ২০ লাখ নতুন কর্মসংস্থান তৈরি করতে হবে। এ জন্য প্রধান ভূমিকা পালন করবে ক্ষুদ্র ও মাঝারি খাত। ’ জসিম উদ্দিন এসএমই খাতের সমৃদ্ধায়নে ব্যাংকগুলোকে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। প্রয়োজনে খাতভিত্তিক সমিতি ও জেলা চেম্বারের সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে ছোট ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ দেওয়ার জন্য ব্যাংকগুলোকে আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে এ ছাড়াও বক্তব্য দেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান ও এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মো. মাসুদুর বিশেষ অতিথি ছিলেন। এ ছাড়া এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. আমিন হেলালী, মো. হাবীব উল্ল্যাহ ডনসহ পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

কিউএনবি/আয়শা/১৪ অগাস্ট ২০২২, খ্রিস্টাব্দ/রাত ১০:১৫

Please Share This Post in Your Social Media

More News Of This Category

আর্কাইভস

March 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫-২০২৩
IT & Technical Supported By:BiswaJit