মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০২:১৬ অপরাহ্ন

যে কারণে একসঙ্গে তুরস্কে গেলেন দুই ব্রিটিশ মন্ত্রী

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২
  • ৩৩ Time View

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিস ট্রাস এবং প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বৃহস্পতিবার তুরস্ক সফরে যান। 

দুই গুরুত্বপূর্ণ  ব্রিটিশ মন্ত্রী একসঙ্গে তুরস্কে যাওয়ার উদ্দেশ্য- তুরস্ককে বোঝানো, তারা যেন ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার ব্যপারে বাঁধা সৃষ্টি না করে। খবর মিডল ইস্ট আইয়ের। 

ব্রিটিশ পররাষ্ট্র এবং প্রতিরক্ষামন্ত্রী তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলুর সঙ্গে সাক্ষাৎ করেন। তাদের আলোচনায় ছিল ন্যাটো, আঞ্চলিক বিষয় এবং প্রতিরক্ষামূলক সহযোগিতার বিষয়গুলো। 

এদিকে গত মাসে তুরস্ক ফিনল্যান্ড-সুইডেনকে আহ্বান জানায়, তারা যেন জঙ্গিবাদে মদদ দেওয়া বন্ধ করে। অর্থাৎ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন পিকেকে এবং ওয়াইপিজিকে সহায়তা বন্ধ করে দেয়।

তুরস্ক হুশিয়ারি দিয়েছে, যদি তারা চায় তুরস্ক তাদের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি ভেটো না দিক, তাহলে যেন তুরস্কের দাবিগুলো মেনে নেয়।

এদিকে দুই ব্রিটিশ মন্ত্রী তুরস্ককে ন্যাটোর বিষয়ে বোঝাতে এলেও দেশটির কয়েকটি সূত্র জানিয়েছে, এ আলোচনায় খুব বেশি অগ্রগতি হয়নি। 

২৮-৩০ জুন হতে যাওয়া মাদ্রিদ সামিটের আগে এটি নিয়ে কোনো সমাধান হওয়ার সম্ভাবনাও নেই। 

তবে মিডল ইস্ট আইকে একটি সূত্র জানিয়েছে, বেন ওয়ালেস এবং লিস ট্রাস তুরস্কে এসেছেন এটি অনুরোধ করতে-যেন তুরস্ক আলোচনা অব্যহত রাখে।

সূত্রটি আরও জানিয়েছে, ফিনল্যান্ডের ক্ষেত্রে তুরস্ক অনেকটাই ইতিবাচক।তাদের ক্ষেত্রে হয়ত সহজেই তারা হ্যাঁ বলবে। কিন্তু সুইডেনের ক্ষেত্রে হ্যাঁ বলাটা তাদের জন্য কঠিন হবে। 

সূত্র: মিডল ইস্ট আই

কিউএনবি/অনিমা/২৩.০৬.২০২২ খ্রিস্টাব্দ/রাত ১০:৫২

সম্পর্কিত সকল খবর পড়ুন..
© All rights reserved © 2022
IT & Technical Supported By:BiswaJit
themesba-lates1749691102