সোমবার, ১৫ জুন ২০২৬, ০৪:২২ পূর্বাহ্ন

নিয়মিত আম খেলে কমবে হার্ট অ্যাটাকের ঝুঁকি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৭ জুন, ২০২৫
  • ৫২ Time View

লাইফ ষ্টাইল ডেস্ক : বাজারে আমের পসরা মিলেছে। ভিন্ন ভিন্ন জাত ও স্বাদের আমে ভরপুর বাজার। আমের পুষ্টিগুণ বিভিন্ন উপায়ে হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী। এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট। সম্প্রতি আমেরিকার একটি গবেষণা বলছে, নিয়মিত আম খেলে হার্টজনিত রোগের ঝুঁকি কমে। 

বিখ্যাত একটি মেডিকাল ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দল এই গবেষণাটি পরিচালনা করেছে, যার লক্ষ্য ছিল মেনোপজ পরবর্তী মহিলাদের হৃদরোগের স্বাস্থ্যের উপর প্রতিদিন আম খাওয়ার প্রভাব মূল্যায়ন করা।

এই গবেষণায় ৫০ থেকে ৭০ বছর বয়সী একদল নারীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল, যাদের সকলকেই স্থূলকায় হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল এবং তাদের উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলের মতো বিদ্যমান চিকিৎসাগত জটিলতা ছিল। অংশগ্রহণকারীদের দুই সপ্তাহ ধরে পর্যবেক্ষণ করা হয়েছিল, যার মধ্যে তাদের প্রতিদিন ৩৫০ গ্রাম আম খেতে বলা হয়েছিল।

আমে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের ফাইবার পাওয়া যায়। দ্রবণীয় ফাইবার রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এটি অ্যাথেরোস্ক্লেরোসিস এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। অদ্রবণীয় ফাইবার হজম স্বাস্থ্যের জন্য সহায়ক।

গবেষণায় দেখা গেছে, প্রতিদিন দুটি আম খাওয়া হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী, তবে মনে রাখতে হবে আমে চিনির পরিমাণ বেশি। তাই ডায়াবেটিস রোগী এবং ওজন নিয়ন্ত্রণকারীদের আম পরিমিত পরিমাণে খাওয়া উচিত।

 

 

কিউএনবি/আয়শা/১৭ জুন ২০২৫, /বিকাল ৪:০৫

Please Share This Post in Your Social Media

More News Of This Category

আর্কাইভস

June 2026
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫-২০২৬
IT & Technical Supported By:BiswaJit