শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন

বই মেলায় আসার আগেই ঝড় তুলেছে ‘নাহিদ রুমকী’র ক্যাম্পাস উপাখ্যান’

Reporter Name
  • Update Time : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১১২৯ Time View

সাহিত্যপাতা ডেস্কঃ ‘৮০ এর দশকে স্বৈরাচার এরশাদ বিরোধী ছাত্র আন্দোলনের রাজনৈতিক ইতিহাস ”নাহিদ রুমকী’র ক্যাম্পাস উপাখ্যান” । আন্দোলন,সংগ্রাম মুখর টালমাটাল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সমগ্র বাংলাদেশ যখন ছাত্রজনতার মিছিল স্লোগানে প্রকম্পিত, ঠিক তখনি ক্যাম্পাসের প্রিয় জুটি নাহিদ রুমকী এগিয়ে যায় আগুন ঝরা দিন গুলোর মধ্য দিয়ে।

ক্যাম্পাসে মিছিল হয়, স্লোগান হয়, পড়াশোনা হয়, ক্লাস হয়, পরীক্ষা হয় অতঃপর নাহিদ-রুমকী’র ভালোবাসাও হয়। সরকার বিরোধী এক ছাত্র সংগঠনের স্বক্রিয় ছাত্রনেতা নাহিদ। আন্দোলন, সংগ্রাম, অভ্যন্তরীণ কোন্দল, সংঘর্ষ, বন্দুক যুদ্ধের মাঝে এক পর্যায়ে নাহিদের কোমরে আশ্রয় নেয় কাটা রাইফেল। তারপর শেষ পরিণতি কি ? কাহিনী এগিয়ে যায় ৮৩ সাল থেকে ৯০ সালের ৬ই ডিসেম্বর এরশাদের পদত্যাগ মুহূর্ত পর্যন্ত ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘৮০ দশকে স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম ছাত্রনেতা এই উপন্যাসের লেখক লুৎফর রহমান আন্দোলন সংগ্রাম লড়াই, বন্দুক যুদ্ধ দেখেছেন নিজ চোখ দিয়ে। আর দেখেছেন নাহিদ-রুমকী নামের দুই তরুণ-তরুণীর প্রেম, ভালোবাসা, আবেগ, অনুভূতি, জীবনের টানাপোড়েন সহ আন্দোলনের মাঝে তাদের হারিয়ে যাওয়া।

লেখক ‘৮০ দশকের ডামাডোলের এই রাজনৈতিক উপন্যাসের পটভূমি ব্যক্ত করতে গিয়ে বলেছেন, তিনি এই কাহিনী লেখা শুরু করেন ৩১ বছর আগে তার নির্বাসিত ব্যাংকক জীবনে। এরপরে নানান প্রতিকূলতা পেরিয়ে তিনি ”নাহিদ রুমকী’র ক্যাম্পাস উপাখ্যান” শিরোনামে ফেসবুকে পর্ব কাহিনী লিখতে শুরু করেন নিকট অতীত থেকে। তারপরে এই কাহিনী নিয়ে ঝড় উঠে সোশ্যাল মিডিয়া ফেসবুকে। অবশেষে পাঠকদের অনুরোধে লেখক লুৎফর রহমান ”নাহিদ রুমকী’র ক্যাম্পাস উপাখ্যান” এর গ্রন্থরূপ দেন ২০২৩ এর বইমেলা উপলক্ষ্যে।

৩০০ পৃষ্ঠার এই রাজনৈতিক উপন্যাসের মাত্র কয়েকটি পর্ব ফেসবুকে প্রকাশের কারণে বাংলাদেশ সহ সমগ্র বিশ্বে বাংলা ভাষীদের কাছে হৈ চৈ পড়ে যায়। প্রকাশ হওয়ার আগেই এডভান্স বুকিং আসে কয়েক হাজার। দিন যতই যাচ্ছে বইটি সংগ্রহের আকাঙ্খা পাঠকদের মাঝে ততোই তীব্র ভাবে লক্ষ্য করা যাচ্ছে।

অনেক পাঠক মনে করেন, এই উপন্যাসটি পাঠকদের আবার বই মুখী করবে। প্রাণ ফিরে আসবে বাংলা সাহিত্যে। রাদ্ধ প্রকাশনীর ”নাহিদ রুমকী’র ক্যাম্পাস উপাখ্যান” উপন্যাসটি পাওয়া যাবে বই মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ”মেঘ প্রকাশনীর ১৪৫ নং স্টলে”। লেখক লুৎফর রহমান ”নাহিদ রুমকী’র ক্যাম্পাস উপাখ্যান”এর জন্যে সকলের শুভেচ্ছা ও দোয়া কামনা করেছেন ।

কিউএনবি/বিপুল/০১.০২.২০২৩/দুপুর ১.৫০

Please Share This Post in Your Social Media

More News Of This Category

আর্কাইভস

March 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫-২০২৩
IT & Technical Supported By:BiswaJit