শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক সবচেয়ে বেশি লাভজনক’

Reporter Name
  • Update Time : শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩
  • ৯৩ Time View

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্কই সবচেয়ে বেশি লাভজনক। ভারত ও যুক্তরাষ্ট্র বিশ্বের অন্যতম দুই শীর্ষ বাণিজ্যিক অংশীদার হওয়ার পথে রয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে শনিবার (১৪ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এই মন্তব্য করেন।

এনডিটিভিকে দেয়া সাক্ষাৎকারে ডোনাল্ড লু বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন চলতি বছরের মার্চে জি-২০ জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে ভারতে আসবেন। সে সময় তিনি বহুপক্ষীয় সংলাপ রাইসিনা ডায়ালগেও অংশ নেবেন। তিনি আরও জানান, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল দুই সপ্তাহ আগে ওয়াশিংটন সফর করেছিলেন যুক্তরাষ্ট্রের সঙ্গে গুরুত্বপূর্ণ ও উদীয়মান প্রযুক্তির খাতে সহায়তা বাড়াতে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক বিষয় নিয়ে কথা বলতে গিয়ে ডোনাল্ড লু দেশটির জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্স বা জিএসপি নিয়েও আলোচনা করেন। তিনি বলেন, ভারেতর লাভবান হওয়ার বিষয়টি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ‍উল্লেখ্য, জিএসপি সুবিধাপ্রাপ্ত দেশগুলো যুক্তরাষ্ট্রে কোনো ধরনের শুল্ক দেয়া ছাড়াই শতাধিক পণ্য রফতানি করতে পারে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী চীন-ভারত সম্পর্ক নিয়েও কথা বলেন। ভারত সীমান্তে চীনের অবস্থান এবং কর্মকাণ্ড প্রসঙ্গে ডোনাল্ড লু বলেন, চীন এই সংকট নিরসনে বিশ্বাসযোগ্য কোনো পদক্ষেপ নিচ্ছে, যুক্তরাষ্ট্র এমন কিছু দেখতে পাচ্ছে না। তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই চীন-ভারতের মধ্যকার সম্পর্ক নিয়ে স্পষ্ট নীতি গ্রহণ করেছে। সেটি হলো, দুই দেশের সীমান্ত ইস্যু দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে।’

ভারতের সঙ্গে সামরিক প্রযুক্তি ভাগাভাগির বিষয়ে ডোনাল্ড লু বলেন, ‘ভারত ৩০টি অত্যাধুনিক আক্রমণকারী সশস্ত্র ড্রোন এমকিউ৯বি কিনতে চেয়েছে। যে ড্রোনগুলো যুক্তরাষ্ট্র এখনও খুব বেশিসংখ্যক দেশকে দেয়নি।’

 

 

কিউএনবি/আয়শা/১৪ জানুয়ারী ২০২৩/রাত ৯:০৪

Please Share This Post in Your Social Media

More News Of This Category

আর্কাইভস

April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫-২০২৩
IT & Technical Supported By:BiswaJit