মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০২:৫১ অপরাহ্ন

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের আশঙ্কা, ভূমিধসের সতর্কবার্তা

Reporter Name
  • Update Time : সোমবার, ২০ জুন, ২০২২
  • ২৬ Time View

ডেস্কনিউজঃ সিলেটে বন্যার পানি নামতে শুরু করেছে। তবে এখনো পানিবন্দী লাখখানেক মানুষ। এর মধ্যে আবহাওয়া অধিদফতর দুঃসংবাদ দিলো। জানালো, আগামী কয়েকদিন সিলেটে ভারী বৃষ্টিপাত হবে। একই সাথে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে চট্টগ্রামেও। এতে দুই বিভাগে ভূমিধসের সতর্কবার্তা দেয়া হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের ঘটনা ঘটতে পারে।

মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকায় দেশের কিছু অংশে বন্যা পরিস্থিতির অবনতির মধ্যে আগামী ২৪ ঘণ্টায় আরো বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ সোমবার সকাল ৯টার দিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।‘

এছাড়া রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল বিভাগে অস্থায়ী দমকা হাওয়ার সাথে বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন আজ সকালে জানান, সিলেট বিভাগে ২৯ জুন পর্যন্ত বৃষ্টি কমার কোনো সম্ভাবনা নেই। ভারী বৃষ্টি হবে বলে বন্যা পরিস্থিতির উন্নতিরও সম্ভাবনা নেই। পাশাপাশি ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে চট্টগ্রাম ও বরিশালে।

রংপুর, রাজশাহী ও ঢাকায় কাল মঙ্গলবার এক দিনের জন্য বৃষ্টি কমে পরদিন বুধবার থেকে আবারো বাড়বে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুসারে, ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টিকে হালকা, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিকে ভারী এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টিকে অতিভারী বৃষ্টি বলা হয়। আজ সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চট্টগ্রামে ২৪২ মিলিমিটার। বরিশালে ৮৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সামান্য বৃষ্টি হয়েছে ঢাকায়। এরপর সবচেয়ে কম বৃষ্টি হয়েছে টাঙ্গাইল ও ফরিদপুরে চার মিলিমিটার।

২৪ ঘণ্টার পূর্বাভাস অনুসারে সিলেটে ২২ ও শ্রীমঙ্গলে ৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে সেখানে কোথাও কোথাও আরো বেশি বৃষ্টি হয়ে থাকতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদ মনোয়ার হোসেন।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। একই সময়ে একটি অস্থায়ীভাবে বাতাসের গতি দমকায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

কিউএনবি/বিপুল/২০.০৬.২০২২/রাত ৯.০১

সম্পর্কিত সকল খবর পড়ুন..
© All rights reserved © 2022
IT & Technical Supported By:BiswaJit
themesba-lates1749691102