শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:২০ অপরাহ্ন

ইউক্রেনকে জঙ্গিবিমান সরবরাহের সম্ভাবনা খতিয়ে দেখছে আমেরিকা

Reporter Name
  • Update Time : সোমবার, ৬ মার্চ, ২০২৩
  • ৫৯ Time View

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের দুইজন পাইলটকে আমেরিকার অ্যারিযোনা অঙ্গরাজ্যের টাকসন বিমানঘাঁটিতে আমন্ত্রণ জানানো হয়েছে। এই দুই পাইলটকে প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে আমেরিকা যাচাই করতে চাই যে, মার্কিন নির্মিত এফ-১৬ জঙ্গিবিমানসহ পশ্চিমা যুদ্ধবিমান চালানোর ক্ষেত্রে তাদের কতটা সময় লাগবে।

গতকাল রবিাবর মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি এই খবর দিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা এনবিসি টেলিভিশনের সাংবাদিককে জানান, এরইমধ্যে ইউক্রেন থেকে দুইজন পাইলট অ্যারিযোনা বিমানঘাঁটিতে পৌঁছেছে। ওই কর্মকর্তা জানান, ইউক্রেন থেকে দুইজন পাইলট অ্যারিযোনা বিমানঘাঁটিতে এসে পৌঁছেছেন এবং আরো পাইলট আসার সম্ভাবনা রয়েছে। 

এনবিসি টেলিভিশনের রিপোর্টার জানান, চলতি মাসে মার্কিন সরকার ইউক্রেন থেকে অন্তত ১০ জন পাইলট প্রশিক্ষণের জন্য বিমানঘাঁটিতে আনার পরিকল্পনা নিয়েছে। মার্কিন ওই কর্মকর্তা আরো বলেন, “ইউক্রেনের পাইলটদেরকে প্রশিক্ষণ দেয়া হবে কিন্তু প্রকৃত এফ-১৬ বিমান চালাতে দেয়া হবে না। 

তিনি বলেন, “ইউক্রেনের পাইলটদের সক্ষমতা যাচাইয়ের জন্য এই কর্মসূচি নেয়া হয়েছে যাতে আমরা তাদের সক্ষমতা ব্যবহারের ব্যাপারে ভালো পরামর্শ দিতে পারি।”

এনবিসি টেলিভিশন চ্যানেল বলছে, এই প্রথম ইউক্রেনের পাইলটরা আমেরিকার মাটিতে প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিচ্ছেন। এর আগে তারা সোভিয়েত নকশার বিমান চালিয়ে অভ্যস্ত ছিলেন।

বাইডেন প্রশাসনের এই কর্মকর্তা দাবি করেন, ইাউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ দেয়ার অর্থ এই নয় যে, ইউক্রেনকে এফ-১৬ জঙ্গিবিমান সরবরাহ করার ব্যাপারে আমেরিকার অবস্থানে কোনো পরিবর্তন এসেছে।

সূত্র : এনবিসি

 

 

কিউএনবি/আয়শা/০৬ মার্চ ২০২৩,/রাত ৯:৫৮

Please Share This Post in Your Social Media

More News Of This Category

আর্কাইভস

April 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫-২০২৩
IT & Technical Supported By:BiswaJit