বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

শাস্তির মুখে পড়তে যাচ্ছেন লঙ্কান ক্রিকেটাররা!

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
  • ৭২ Time View

স্পোর্টস ডেস্ক : বিদায়ী বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়ে নানা ঝক্কি-ঝামেলা পোহাতে হয়েছে শ্রীলঙ্কাকে। সেখানে ক্যাসিনোতে গিয়ে ঝামেলায় জড়িয়েছিলেন পাথুম নিশাঙ্কারা। সে সময় এক ‘ভণ্ড’ ধর্মগুরুর দ্বারা প্রভাবিত হয়েছিলেন দলটির ক্রিকেটাররা। এ ছাড়া কোনো দায়িত্বে না থাকা ব্যক্তির জন্য খরচের মতো অনিয়মের ঘটনাও ঘটেছে দলটিতে। এজন্য শাস্তির মুখে পড়তে হতে পারে দলটির ক্রিকেটারদের।

মাঠের বাইরের ঘটনা নিয়ে গঠিত এক তদন্ত কমিটির প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলেছিল শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরার দিন ব্যাটসম্যান দানুস্কা গুনাতিলকা এক নারীকে যৌন হয়রানির অভিযোগে স্থানীয় পুলিশের হাতে আটক হন। সব মিলিয়ে বিশ্বকাপে দলের ব্যর্থতার কারণ খুঁজতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) একটি তদন্ত কমিটি গঠন করে। সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি কুসালা সরোজিনি বীরাবর্ধনার নেতৃত্বাধীন কমিটি দুই মাসের তদন্ত শেষে ৬৩ পৃষ্ঠার প্রতিবেদন তৈরি করেছে।

এএফপি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বকাপ দলে থাকা কয়েকজন ক্রিকেটার ও কর্মকর্তা একজন ভণ্ড ধর্মগুরু দ্বারা প্রভাবিত ছিলেন বলে তদন্তে উঠে এসেছে। উদাহরণ হিসেবে বোলার চামিকা করুনারত্নের কথা উল্লেখ করা হয়েছে। হোটেল কর্তৃপক্ষ অগ্নি দুর্ঘটনা নিয়ে সতর্কবার্তা দিলেও নিজের কক্ষে তেলের বাতি জ্বালিয়ে রাখতেন করুনারত্নে। এ বিষয়ে অধিকতর তদন্তের আহ্বান জানিয়েছে কমিটি। ২৬ বছর বয়সী চামিকার নাম উঠে এসেছে ক্যাসিনো–কাণ্ডেও। এক জুয়াড়ি ছবি তুলতে চাইলে তাঁর সঙ্গে গন্ডগোল বাধান চামিকা, এ সময় আরও ছয় সতীর্থ তাঁর সঙ্গে ছিলেন। ওই ঘটনায় চামিকাকে এক বছরের জন্য নিষেধাজ্ঞা দেয় এসএলসি।

শ্রীলঙ্কার ক্রিকেটাররা কেন ক্যাসিনোতে গিয়েছিলেন, তদন্ত কমিটির এমন প্রশ্নে টিম ম্যানেজার মাহিন্দা হালানগোদা জানান, অস্ট্রেলিয়ার রেস্টুরেন্ট আটটা থেকে সাড়ে আটটায় বন্ধ হয়ে যাওয়ায় ক্রিকেটাররা খাওয়ার জন্য ক্যাসিনোতে গিয়েছিলেন। তবে তদন্ত কমিটি এই বক্তব্যের সঙ্গে একমত হয়নি।

ক্রিকেটারদের পাশাপাশি কর্মকর্তাদের অনিয়মও খুঁজে পেয়েছে তদন্ত কমিটি। সাবেক হাই পারফরম্যান্স ম্যানেজার জেরম জয়ারত্নে ১০ দিন মেলবোর্নে ছিলেন। এ সময় তাঁর জন্য ৭ হাজার ডলার খরচ করা হয়েছে। যদিও তিনি কোনো দায়িত্বে ছিলেন না। আবার কনসালট্যান্ট কোচ হিসেবে যাওয়া মাহেলা জয়াবর্ধনে অস্ট্রেলিয়ায় গিয়ে একটি রেস্টুরেন্টের শাখা খোলায় উপস্থিত হয়েছিলেন।

পাঁচ সদস্যের তদন্ত কমিটি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের বিষয়ে পূর্ণাঙ্গ অডিট করার সুপারিশ করেছে ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে। প্রয়োজনীয় কাগজপত্র ধ্বংস করার আগে সেগুলো জব্দ করারও আহ্বান জানিয়েছে কমিটি। এ বিষয়ে প্রতিবেদন দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে।

 

 

কিউএনবি/আয়শা/১২ জানুয়ারী ২০২৩/রাত ৯:০৪

Please Share This Post in Your Social Media

More News Of This Category

আর্কাইভস

March 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫-২০২৩
IT & Technical Supported By:BiswaJit