শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন
শিরোনাম
ধোনি-কোহলির লড়াই দিয়ে শুরু হচ্ছে আইপিএল মালদ্বীপ সফরে চীনের জাহাজ, ভারত মহাসাগর ঘিরে নানা হিসাব-নিকাশ ১৭ দিন পর ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ১৬ মেলায় নতুন বইয়ের ছড়াছড়ি, সংখ্যা কত? সরকার গঠন পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়: যুক্তরাষ্ট্র জাবিতে দুই ছাত্রনেতা কে বহিষ্কারের প্রতিবাদে ঢাবিতে প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ সমাবেশ বিজয়নগর থেকে নিখোজ গৃহবধূ ১ মাস পর ঢাকা থেকে উদ্ধার  মহান শহীদ দিবসে জাতীয় মহিলা সংস্থা সিলেট জেলার আলোচনা সভা অস্থায়ী হকার মার্কেট নির্মাণ কাজ পরিদর্শন রমজানের আগেই ‘হকার সমস্যা’র সমাধান হবে ॥  ৬২৫ কোটি রুপিতে আইপিএলের স্পন্সর মাই ইলেভেন

জেনে নিন ১৪৪ বছর আগের ফিলামেন্ট বাল্ব থেকে আজকের স্মার্ট বাল্বের ইতিহাস

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩০ Time View

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বর্তমানে আপনার ঘরে যে এলইডি বাল্বটি রয়েছে, তা কি স্মার্ট? মানে সেটিকে আপনি ফোন থেকেই নিয়ন্ত্রণ করতে পারেন? এই প্রশ্নের কারণ হল আজকাল বেশিরভাগ মানুষের পছন্দ স্মার্ট বাল্ব। বিজ্ঞানী টমাস আলভা এডিসনের উদ্ভাবিত বাল্ব দিয়ে আলো জ্বালানোর প্রক্রিয়াটি এখন পুরোপুরি স্মার্ট হয়ে গেছে। এখন ঘরে বাল্বের দুনিয়া বদলে গেছে। নতুন প্রযুক্তি যুক্ত হয়েছে এলইডি বাল্বে। কিন্তু আজ থেকে ১৪৪ বছর আগে যখন টমাস আলভা এডিসন ফিলামেন্ট বাল্ব আবিষ্কার করেন, তখন কেমন ছিল এই বাল্ব? 

টমাস আলভা এডিসন ২৭ জানুয়ারি, ১৮৮০ সালে বাল্বটি সবার সামনে নিয়ে এসেছিলেন। যদিও সে সময় এটি অলৌকিকতার চেয়ে কম ছিল না।

বাল্বের জগতে প্রযুক্তি কতটা পরিবর্তন হয়েছে?

ফিলামেন্ট বৈদ্যুতিক বাল্ব দিয়ে শুরু হওয়া যাত্রা আজ স্মার্ট বাল্ব ওয়্যারলেস-কানেকশন বাল্বে (ভয়েস কমান্ডে কাজ করে) চলে গেছে। ফিলামেন্ট বাল্ব ১৮৭৯ সালে আবিষ্কৃত হয়েছিল। এই বাল্ব ১৩.৫ ঘণ্টা একটানা চলতে পারত। এই বাল্বগুলো আজও কিছু জায়গায় ব্যবহার করা হয়। তবে আজ বাল্বের জগতে প্রযুক্তির বিরাট পরিবর্তন লক্ষ্য করা যায়। সেই সময়ের বাল্বগুলো ঐতিহ্যবাহী বাল্ব, যা কার্বন বা টংস্টেন ফিলামেন্ট ব্যবহার করে তৈরি করা হতো। তবে বর্তমানে এই বাল্ব যে একেবারেই পাওয়া যায় না, তা কিন্তু নয়। বরং আজকাল এগুলো সস্তা এবং সহজলভ্য।

এডিসনের হাতে তৈরি বাল্ব আজও জ্বলছে…

এডিসন ফিলামেন্ট আবিষ্কারের জন্য হাজার হাজার পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন, যাতে তিনি একটি স্থিতিশীল ফিলামেন্ট পান। এডিসনের বেশিরভাগ পরীক্ষায় কার্বন যুক্ত ফিলামেন্ট জড়িত। ১৮৮০ সালে এডিসনকে বৈদ্যুতিক বাল্বের জন্য পেটেন্ট নম্বর ২২৩, ৮৯৮ দেওয়া হয়েছিল। এ সময় ক্যালিফোর্নিয়ায় এডিসনের হাতের তৈরি একটি বাল্ব বসানো হয়। বিভিন্ন রিপোর্টে জানা গেছে, এই বাল্বটি বহু বছর ধরে একইভাবে জ্বলছে।

এই বাল্বের নাম শতবর্ষী, ১৯০১ সালে প্রথমবার এটিকে জ্বালানো হয়েছিল। তখন এই বাল্বটি ছিল ৬০ ওয়াটের। এরপর বছরের পর বছর এর ওয়াট কমতে থাকে। ২০২১ সালে, এই বাল্বের আলো ৪ ওয়াটে কমিয়ে আনা হয়েছিল।

এলইডি বাল্ব ও স্মার্ট বাল্বের চাহিদা বেড়েছে…

এলইডি বাল্ব বাজারে আসার পর থেকে এর চাহিদা তুঙ্গে। তার কারণ এই ধরনের বাল্ব বহুগুণ বেশি স্থায়ী হয়। এমনকি অনেক কম শক্তি ব্যবহার করে। ফলে মানুষ ঘরে এই বাল্ব রাখতেই পছন্দ করে। স্মার্ট বাল্ব হল ওয়্যারলেস-সংযুক্ত বাল্ব, যা অ্যাপ বা ভয়েস কমান্ড ব্যবহার করে নিয়ন্ত্রণ করা যায়। রঙিন আলো পছন্দ করলে, আপনি এই ধরনের স্মার্ট বাল্ব কিনতেই পারেন। শুধু তাই নয় স্মার্ট বাল্ব নিজে থেকেই বন্ধ এবং চালু হতে পারে। তথ্যসূত্র: বাল্বস ডটকম

কিউএনবি/অনিমা/০৬ ফেব্রুয়ারী ২০২৪/দুপুর ১২:৩৩

Please Share This Post in Your Social Media

More News Of This Category

আর্কাইভস

February 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫-২০২৩
IT & Technical Supported By:BiswaJit