রবিবার, ১৬ জুন ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

চৌগাছায় এইচএসসি পরীক্ষা কেন্দ্র থেকে পাঁচ ভুয়া পরীক্ষার্থী আটক

এমএ রহিম চৌগাছা (যশোর)
  • Update Time : শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৮৮ Time View

এমএ রহিম চৌগাছা (যশোর) : যশোরের চৌগাছায় এইচএসসি উন্মুক্ত পরীক্ষার কেন্দ্র থেকে ৫ ভুয়া পরীক্ষার্থীকে আটককরা হয়েছে। শুক্রবার (১ সেপ্টেম্বর) বিকেলে ইংরেজী বিষয়ে পরীক্ষার হল থেকে তাদেরকে আটক করা হয়। তারা সবাই অন্যের পরীক্ষা দিয়ে দেওয়ার জন্য হলে এসে ছিলো। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস তাদেরকে আটক করেন।

জানা যায়, এদিন ছিল এইচএসসি উন্মুক্ত পরীক্ষার ইংরেজি ২য় পত্র। পরীক্ষা কেন্দ্র পরিদর্শিনে গেলে সহকারি কমিশনার (ভুমি) গুনজন বিশ্বাস জানতে পারেন চৌগাছা মহিলা কলেজ কেন্দ্রে থেকে চৌগাছা সরকারি কলেজের ৩ জন ও চৌগাছা সরকারি কলেজ কেন্দ্রে এবিসিডি কলেজের ২ জন ভুয়া পরীক্ষা দিচ্ছেন। এ সময় তিনি ভুয়া পরীক্ষার্থীদের বের হয়ে যাওয়ার নির্দেশ দেন। তার নির্দেশে চারজন ভুয়া পরীক্ষার্থী বের হয়ে যায়। পরবর্তীতে তিনি পরীক্ষা দিতে থাকা ভুয়া পরীক্ষার্থীদের আটক করেন।

চৌগাছা মহিলা কলেজ থেকে আটক কৃতরা হলেন, চৌগাছা সরকারি কলেজের ২১০১১৩৯৫০২২ রোল নম্বরধারী পরীক্ষার্থী ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার রায়চন্ডি গ্রামের গাজী এমদাদুল হক এর পরিবর্তে চৌগাছা উপজেলার আন্দারকোটা গ্রামের আল আমিন হোসেন, ২১০১১৩৯৫০১২ রোল নম্বরধারী পরীক্ষার্থী যশোর সদর উপজেলার তীরেরহাট গ্রামের মেহেদী হাসানের পরিবর্তে একই গ্রামের হাসান ইমাম ও ২১০১১৩৯৫০২২ রোল নম্বরধারী পরীক্ষার্থী খুলনার ফুলতলা উপজেলার গিলাতলা গ্রামের শাহিনুর ইসলামের পরিবর্তে যশোর সদরের আপন মোড়ের আরিফ হোসেন।

চৌগাছা সরকারি কলেজ কেন্দ্রে থেকে উপজেলার এবিসিডি কলেজের পরীক্ষার্থী রাজশাহীর বোয়ালিয়া থানার শিরাইন কলোনীর শাহিন বাপ্পির পরিবর্তে যবিপ্রবির শিক্ষার্থী চৌগাছার আন্দারকোটা গ্রামের সজিব হোসেন এবং ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার দাদপুর গ্রামের মেহেদী আল মামুনের পরিবর্তে তার আপন ভাই ইমরান।

পাঁচ ভুয়া পরীক্ষার্থী যাদের হয়ে পরীক্ষা দিতে এসেছিলেন তাদের সবাই সেনাবাহিনীর সদস্য। এদের মধ্যে ২১০১১৩৯৫০১২ রোল নম্বরধারী পরীক্ষার্থী যশোর সদর উপজেলার তীরেরহাট গ্রামের মেহেদী হাসান জাতিসংঘ মিশনে বিদেশে রয়েছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক কলেজ শিক্ষক জানিয়েছেন। বদলী পরীক্ষা দিতে আসা চৌগাছার আন্দারকোটা গ্রামেরসজিব যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একটি বিষয়ের শিক্ষার্থী।

শিক্ষার্থীদের জন্য প্রক্সিতে পরীক্ষা দিতে এসে ছিলো তাদেরকে পরীক্ষা থেকে বহিস্কার করা হয়েছে। সেই সাথে সংশ্লিষ্ট হল সচিবদেরকে আকট ভুয়া পরীক্ষার্থীদের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা নিয়ন্ত্রণ আইন ১৯৮০ এর ৩ ধারায় চৌগাছা থানায় মামলা করার নির্দেশ দেওয়া হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত আইনি প্রক্রিয়া চলছিল। জানতে চাইলে চৌগাছা সরকারি কলেজ কেন্দ্রে হল সচিব অধ্যক্ষ রফিকুল ইসলাম কবির বলেন, ভুয়া পরীক্ষার্থীদের ব্যাপারে আইনগত প্রক্রিয়া চলছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস বলেন, আটককৃতরা যে সকল পরীক্ষার্থীদের জন্য প্রক্সিতে পরীক্ষা দিতে এসে ছিলো তাদেরকে পরীক্ষা থেকে বহিস্কার করা হয়েছে। সেই সাথে সংশ্লিষ্ট হল সচিবদেরকে আকটকৃতদের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেওয়া হয়েছে। চৌগাছা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী বলেন, আটককৃতদের বিরদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি চলছে।

এদিকে পরীক্ষা সংশ্লিষ্ট একটি সুত্র জানায় কেন্দ্রসচিবসহ পরীক্ষা সংশ্লিষ্ট ব্যাক্তিরা মোটা অংকের টাকার বিনিময়ে বিভিন্ন বাহিনীতে কর্মরত ব্যাক্তিদের পক্ষে লোক ভাড়া করে নিয়ে এসে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করে থাকেন। অনেক পরীক্ষার্থী বিদেশে কর্মরত আছেন। বিশেষ করে চৌগাছা মৃধাপাড়া মহিলাকলেজ কেন্দ্রের কেন্দ্র সচিব আলমগীর হোসেন একাজে খুবই পারদর্শী বলে জানা গেছে।

 

 

কিউএনবি/আয়শা/০১ সেপ্টেম্বর ২০২৩,/রাত ১০:০০

Please Share This Post in Your Social Media

More News Of This Category

আর্কাইভস

June 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫-২০২৩
IT & Technical Supported By:BiswaJit