১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ৩:১০

মার্কিন ১০ কূটনীতিককে রাশিয়া ত্যাগের নির্দেশ

 

আন্তর্জাতিক ডেস্ক :  রাশিয়ার মস্কোয় নিযুক্ত মার্কিন উপ রাষ্ট্রদূত বার্ট গোরম্যানকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে দেশটিতে অবস্থানরত ১০ মার্কিন কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। এসব কূটনীতিককে আজ বৃহস্পতিবারের (২২ এপ্রিল) মধ্যে রাশিয়া ত্যাগ করার নির্দেশ দেয়া হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

বিবৃতিতে বলা হয়, মার্কিন সরকার ওয়াশিংটনস্থ রুশ দূতাবাসের কয়েকজন কর্মীর পাশাপাশি নিউ ইয়র্কের রুশ কনস্যুলেট প্রধানকে অবাঞ্ছিত ঘোষণা করার পর পাল্টা পদক্ষেপ হিসেবে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন সরকার মস্কোর বিরুদ্ধে যে অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করেছে তার জবাবও শিগগিরই দেয়া হবে। এক সপ্তাহ আগেও আমেরিকার এক পদক্ষেপের জবাব দিতে ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করেছিল।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার তার বার্ষিক ভাষণে পাশ্চাত্যকে সতর্ক করে দিয়ে বলেছেন, কেউ যেন রাশিয়ার কোনো রেড লাইন অতিক্রম করার চেষ্টা না করে। তিনি বলেন, রাশিয়া নিজের জাতীয় স্বার্থ রক্ষা করতে যেকোনো উসকানিমূলক পদক্ষেপের তড়িৎ ও কঠোরতম জবাব দেবে।

হোয়াইট হাউজ গত বৃহস্পতিবার আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপ এবং দেশটিতে সাইবার হামলা চালানোর অভিযোগে রাশিয়ার ৩২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ এবং ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করে।

কিউএনবি/অনিমা/২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ/বিকাল ৫:১১

↓↓↓ফেসবুক শেয়ার করুন