২৬শে মে, ২০১৯ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১:১১

নজরুলকে বাকরুদ্ধ করার ঘটনায় বৃটিশের বিচার হওয়া উচিৎ

শরিফুল ইসলাম নড়াইল প্রতিনিধি ঃ  বর্তমান সময়ের সাহসী ও অগ্রসর কবি, নজরুল ইন্সটিটিউটের উপ-পরিচালক কবি রেজাউদ্দিন স্টালিন বৃটিশের বিরুদ্ধে বিচারের দাবি উত্থাপন করেছেন। বলেছেন, আজকে দেশে দেশে যুদ্ধাপরাধ ও গণহত্যার দায়ে শতবছর আগের অপরাধেরও বিচার হচ্ছে; আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে জঘন্য ষড়যন্ত্রের মাধ্যমে বিষাক্ত দ্রব্য প্রয়োগ করে চিরতরে বাকরুদ্ধ করেছিল তার বিচার হওয়া আজ সময়ের দাবি।

তিনি বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকালে নড়াইল জেলা পরিষদ হলরুমে অগ্নিবীনা আয়োজিত মহান স্বাধীনতার এক অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে বক্তৃতায় একথা বলেন।


নজরুল চর্চা ও গবেষণা প্রতিষ্ঠান অগ্নিবীনা’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এইচ.এম সিরাজের সভাপতিত্বে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন একাত্তরের রনাঙ্গনের কমান্ডার ও সাবেক উপজেলা চেয়ারম্যান শরীফ হুমায়ুন কবীর, যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট কে. এম মামুন উজ্জামান, খুলনা পাবলিক কলেজের সহযোগী অধ্যপক ড. খান আলাল উদ্দিন, নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রবিউল ইমলাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার এ্যাডভোকেট এস এ মতিন, যশোরের বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক ও দৈনিক সত্যপাঠ পত্রিকার সম্পাদক হারুন-অর রশিদ, জারিস¤্রাট মোঃ রওশন আলী, অগ্নিবীণা খুলনা বিভাগীয় সংসদের সাধারণ সম্পাদক কবি হুসাইন বিল্লাহ. নড়াইল জেলা সংসদের সভাপতি মাহাবুবার রহমান মিঠু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অগ্নিবীণার নড়াইল জেলা সংসদের সাধারণ সম্পাদক মোঃ তরিকুল ইসলাম।


বাঙ্গালির স্বাধীণতার সংগ্রাম: নজরুল ও বঙ্গবন্ধু শীর্ষক এ অনুষ্ঠানে নড়াইলের কবি সাহিত্যিকরা আবৃত্তি করেন এবং খুলনার অগ্নিবীণার শিশু শিল্পী আনিশা নজরুলের বিদ্রোহীকবিতা ও বঙ্গবন্ধুর ৭মার্চের ঐতিহাসিক ভাষণ আবৃত্তি করেন।
বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় এ অনুষ্ঠানে ছয়জন কৃতি মানুষকে মহান স্বাধীনতা স্মারক-২০১৭ শিরোনামে জাতীয় কবি পদক প্রদান করে অগ্নিবীণা।

পদকপ্রাপ্তরা হলেন: নজরুল ইনস্টিটিউটের উপ-পরিচালক কবি রেজাউদ্দিন স্টালিন, খুলনা পাবলিক কলেজের সহযোগী অধ্যপক ড. খান আলাল উদ্দিন, যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কে. এম মামুন উজ্জামান, নড়াইল সদর হাসপাতালের অর্থপেডিক্স বিশেষজ্ঞ ডাঃ আব্দুল কাদের (জসিম), যশোর দারুল উলুম ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাহফুজুর রহমান, বেনাপোলের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবি আবু বক্কার সিদ্দিক।

কুইকনিউজবিডি.কম/ রিয়াদ /৩১শে মার্চ, ২০১৭ ইং/সন্ধ্যা ৬:১৪

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial