১৬ই অক্টোবর, ২০১৮ ইং | ১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৮:০৬

ঘণ্টার ব্যবধানে দুই বিস্ফোরণে নিহত ৪, ওসিসহ আহত ৪৫

সিলেট : সিলেট মহানগরের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার ‘আতিয়া মহলে’ জঙ্গি আস্তানায় প্যারা কমান্ডোর অভিযানস্থলের পাশে দুই দফা বিস্ফোরণে দুই পুলিশ কর্মকর্তাসহ চারজন নিহত হয়েছেন। নিহত দুই পুলিশ কর্মকর্তা হলেন ইনস্পেকটর আবু ফয়সাল ও ইনস্পেকটর মনির। নিহত দুই বেসামরিক ব্যক্তির মধ্যে একজন কলেজছাত্র ওহিদুল ইসলাম অপু। প্রথম বোমা বিস্ফোরণস্থলেই তার মৃত্যু হয়। অপরজনের পরিচয় জানা যায়নি।

সিলেটের আতিয়া মহলে প্যারা কমান্ডোর জঙ্গিবিরোধী অভিযান চলাকালে সন্ধ্যা ৭টার দিকে দক্ষিণ সুরমার গোটাটিকর মাদ্রাসার সামনে পুলিশ চেকপোস্টের কাছে প্রথম বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এর এক ঘণ্টার মাথায় রাত ৮টার দিকে আগের ঘটনাস্থলের কাছে পূর্ব পাঠানতলা মসজিদ এলাকায় আরেকটি বিস্ফোরণ হয়।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার মো. জেদান আল মূসা পরিবর্তন ডটকমকে বলেন, এক ঘণ্টার ব্যবধানে দুই জায়গায় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ইনস্পেকটর আবু ফয়সাল ও ইনস্পেকটর মনিরসহ চারজন নিহত হয়েছেন।

তিনি বলেন, তবে কে বা কারা এ বিস্ফোরণ ঘটিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

তিনি জানান, বোমা বিস্ফোরণে দক্ষিণ সুরমা থানার ওসি হারুনর রশীদসহ ৪৫ জনকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পরিবর্তনের সিলেট প্রতিনিধি ঘটনাস্থল থেকে জানিয়েছেন, সেনাবাহিনী জঙ্গিবিরোধী অভিযানের বিষয়ে যে জায়গায় ব্রিফিং করেছিল বোমা বিস্ফোরণের স্থানটি তা থেকে ২০০ ফুট দূরে। বোমা বিস্ফোরণের সময় চেকপোস্টে পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছিলেন।

‘সেখানে কঠোর নিরাপত্তা ছিল। কঠোর নিরাপত্তার মধ্যেই এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে’- বলেন দিপু সিদ্দিকী।

সিলেটে জঙ্গিবিরোধী অভিযান চালাচ্ছে প্যারা কমান্ডো। সকাল ৯টা ৩৫ মিনিটে ‘অপারেশন টোয়ালাইট’ শুরু করে সেনাবাহিনী। ঘটনাস্থলে প্রস্তুত রাখা হয়েছে ফায়ার সার্ভিসের গাড়ি, পুলিশের সাঁজোয়া যান ও কয়েকটি অ্যাম্বুলেন্স।

‘আতিয়া মহলে’সন্দেহভাজন জঙ্গি আস্তানা শনিবার সকালেই ঘিরে ফেলেন সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা।

শুক্রবার সকালে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়ির ভেতর থেকে ২ রাউন্ড গুলি করে জঙ্গিরা। জবাবে পুলিশও পাল্টা ফাঁকা গুলি ছোড়ে। এ সময় একটি গ্রেনেড বিস্ফোরণের শব্দ পাওয়া যায় সেখান থেকে। এছাড়া বাড়ির ভেতর থেকে কয়েকজনকে একসঙ্গে আল্লাহু আকবার ধ্বনি দিতে শোনা যায়।

বৃহস্পতিবার রাত ৩টা থেকে দক্ষিণ সুরমার শিববাড়িস্থ জহির তাহির মেমোরিয়াল স্কুলসংলগ্ন বাড়িটি ঘিরে রাখা হয়। রাতে বাড়ি থেকে বিস্ফোরণের শব্দও শোনা যায় বলে স্থানীয়রা জানান।

শুক্রবার রাতে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় পুলিশ চেকপোস্টের কাছে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণে অজ্ঞাত পরিচয় আত্মঘাতী নিহত হয়। তার কোমরে বোমা বাঁধা ছিল। গণমাধ্যমে প্রাথমিকভাবে খবর আসে পুলিশ চেকপোস্ট লক্ষ্য করে হামলা চালানোর আগেই বোমা বিস্ফোরণ ঘটে।

তবে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া ঘটনার পরপরই ব্রিফিং করে জানান, এটি আত্মঘাতী হামলা নয়। বোমা বহন করতে গিয়ে ওই যুবক মারা গেছে।

কুইকনিউজবিডি.কম/রিয়াদ /২৬শে মার্চ, ২০১৭ ইং/সকাল ৮:৫২,