২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১১:৪৪

ভারতের সঙ্গে করতে যাওয়া সামরিক চুক্তি রহস্যঘেরা – জনগণ মেনে নেবে না

ডেস্কনিউজঃ ভারতের সঙ্গে করতে যাওয়া সামরিক চুক্তি রহস্যঘেরা- এ মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ ধরনের চুক্তি করার আগে জাতীয় ঐকমত্য জরুরি।

দলের সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর কবর জিয়ারত শেষে মির্জা ফখরুল বলেন, ভারতের সঙ্গে দেশের স্বার্থবিরোধী কোনো চুক্তি মেনে নেবে না জনগণ।

খোন্দকার দেলোয়ার হোসেনের প্রতি শ্রদ্ধা জানাতে আজ বৃহস্পতিবার নেতাকর্মীদের নিয়ে মানিকগঞ্জের ঘিওর উপজেলার পাচুরিয়ায় যান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কবর জিয়ারত করে প্রয়াত নেতার আত্মার মাগফিরাত চেয়ে দোয়া করেন তিনি। স্মরণ করেন এক-এগারোর সরকারের সময়ে তাঁর বলিষ্ঠ ভূমিকার। পরে মির্জা ফখরুল বলেন, ভারতের সঙ্গে সামরিক চুক্তিতে কী থাকছে তা এখনো অস্পষ্ট। আহ্বান জানান চুক্তির আগে জাতীয় ঐক্য সৃষ্টির।

বিএনপি মহাসচিব বলেন, ‘চুক্তির আগে তাদের অবশ্যই জনগণের সঙ্গে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে এবং যারা অংশীদার রয়েছে তাদের সঙ্গে কথা বলাটা অত্যন্ত জরুরি বলে আমি মনে করি।’

দেশের স্বার্থবিরোধী কোনো চুক্তি হলে জনগণ রুখে দাঁড়াবে বলে হুঁশিয়ারি দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘একটা রহস্যঘেরা অবস্থা তৈরি করা হয়েছে। আমরা শুধু মিডিয়ার মাধ্যমে জানতে পারছি যে কী ধরনের চুক্তি হতে পারে, কী ধরনের প্রস্তাবগুলো আসছে। এই চুক্তি আমাদের দেশের জন্য, স্বাধীনতার জন্য, সার্বভৌমত্বের জন্য হুমকিস্বরূপ সেই চুক্তি আমরা শুনতে পারছি। আমরা খুব সুস্পষ্ট করে বলেছি এ দেশের মানুষ কখনো বাংলাদেশের স্বার্থের বিরোধী, বাংলাদেশের স্বাধীনতা সংহতির বিরোধী কোনো চুক্তি মেনে নেবে না।’

বিএনপি মহাসচিব বলেন, যেকোনো গণতান্ত্রিক দেশ কোনো চুক্তি করার আগে তারা বিরোধী দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে বাইরের দেশের সঙ্গে চুক্তি করতে যায়। দুর্ভাগ্যবশত আমাদের দেশের এই সরকার কোনো গণতান্ত্রিক সরকার নয়। তারা এখন পর্যন্ত যা করে আসছে গায়ের জোরে একটার পর একটা অন্যায় চুক্তি করে আসছে এবং সেটা জনগণের পক্ষে যাচ্ছে না। আমরা বারবার বলে আসছি আলোচনার কথা, সংলাপের কথা, বিশেষ করে চুক্তির আগে জনগণের সঙ্গে, দলগুলোর সঙ্গে কথা বলা জরুরি বলে মনে করি।

এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরবসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মানিকগঞ্জ আসার আগে নারায়ণগঞ্জ জেলা বিএনপির নবগঠিত কমিটির নেতাদের নিয়ে রাজধানীতে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান বিএনপি মহাসচিব। এ সময় তিনি বলেন, গ্যাসের দাম বৃদ্ধির মতো জনস্বার্থবিরোধী ইস্যুকে ধামাচাপা দিতেই জঙ্গিবাদকে ব্যবহার করছে সরকার।

কুইকনিউজবিডি.কম/তানভীর/১৭ই মার্চ, ২০১৭ ইং/রাত ১:২১