২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১২:১৪

বইমেলায় বিদায়ের সুর

ডেক্সনিউজঃ  বইমেলায় বিদায়ের সুর। বাঙালির প্রাণের এ মেলা শেষ হচ্ছে কাল। তাই কেউ আর দেরি করছেন না পছন্দের বইটি সংগ্রহ করতে। সবার হাতে হাতে বই। স্টলে বইপ্রেমিকদের ভিড়। বই কিনে সবাই হাসিমুখে বাড়ি ফিরেছেন। ভিড় ঠেলে, স্টলের সামনে দীর্ঘসময় অপেক্ষা করে বই সংগ্রহ করেছেন সবাই। মা-বাবা ছেলেমেয়েদের নিয়ে ঘুরে ঘুরে কিনেছেন বই। কেউ কেউ ছবি তুলছেন মেলায় আসা প্রিয় লেখকের সঙ্গে, নিচ্ছেন অটোগ্রাফ। ছবি তুলছেন ভাষা শহীদদের প্রতিকৃতির সামনে দাঁড়িয়ে। বন্ধুদের নিয়ে সারাদিন ধরে মেলা প্রাঙ্গণ ঘুরে আড্ডা দিয়ে কাটালেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রকাশকরাও শেষবারের মত নতুন প্রকাশনা আর শেষ হয়ে যাওয়া বইয়ের নতুন মুদ্রণ নিয়ে দৌড়-ঝাপ দিচ্ছেন।

এদিকে, শেষ বেলায় বাংলা একাডেমি মেলার সময়সীমা বাড়িয়েছে, সকাল এগারোটায় খুলবে মেলার দ্বার। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর মেলায় এক অনুষ্ঠানে সকাল থেকে মেলা শুরুর ঘোষণা দেন। পরে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান সাংবাদিকদের কাছে মেলার সময় বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেন।

বাংলা একাডেমিকে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির চিঠি

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ এর নীতিমালা পরিপন্থী আচরণের সঙ্গে জড়িত প্রকাশনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য বাংলা একাডেমির মহাপরিচালক বরাবার চিঠি দিয়েছে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। এর আগেও ১২ ফেব্রুয়ারি একই বিষয়ে বাংলা একাডেমিকে চিঠি দেয়া হয়েছিল বলে জানানো হয়। জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম সাক্ষরিত এই চিঠিতে নীতিমালা পরিপন্থী কাজ করা প্রকাশনা প্রতিষ্ঠানের বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের কথা আবারো জানানো হয়। আগের দেয়া চিঠিতে যারা গ্রন্থমেলার নানা নীতিমালা ভাঙ্গছে তাদের একটি লিস্টও দেয়া হয়। এই লিস্টে থাকা প্রকাশনাগুলো হচ্ছে সুপ্ত পাবলিকেশন্স, ছোটদের মেলা, গোল্ডেন বুকস, শিশুঘর প্রকাশনী, শিশু প্রকাশ, শিশু কিশোর প্রকাশন, ফুলকি বই কেন্দ্র, আলীগড় লাইব্রেরী, মেধা পাবলিকেশন্স, কাশবন প্রকাশনী, হলি বুকস, শিশু সাহিত্য বইঘর, রাতুল গ্রন্থপ্রকাশ, মেলা, ঐশী পাবলিকেশন্স, গ্লোব লাইব্রেরী, অভ্র প্রকাশ, ভ্যালেন্টিনো প্রকাশনী, ইছামতি, আলোর ভূবন, শব্দশিল্প, শামীম পাবলিশার্স, টুম্পা প্রকাশনী, মৌ প্রকাশনী, আজকাল প্রকাশনী, কালিকলম প্রকাশন ও সাহিত্যমালা।

সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ঘোষণা :গতকাল ‘সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হয়েছে। গতকাল আনন্দ আলো থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। এবার প্রবন্ধে ‘উনিশ শতকে পূর্ববঙ্গে ব্রাহ্ম আন্দোলন’ গ্রন্থের জন্য মুনতাসীর মামুন (অনন্যা), কবিতায় যৌথভাবে ‘জো’ গ্রন্থের জন্য হাবীবুল্লাহ সিরাজী (আবিস্কার) এবং ‘সাত দেশের কবিতা’ গ্রন্থের জন্য ড. মুহাম্মদ সামাদ (জার্নিম্যান), শিশুসাহিত্যে কিশোর উপন্যাসে ‘হাশেম খানের ছবির গল্প মধুবক’ গ্রন্থের জন্য হাশেম খান (চন্দ্রাবতি), ছড়ায় ‘লাল জেব্রার ম্যাজিক’ গ্রন্থের জন্য লুত্ফর রহমান রিটন (চন্দ্রাবতি) এবং উপন্যাসে যৌথভাবে ‘প্রিয় এই পৃথিবী ছেড়ে’ গ্রন্থের জন্য আনিসুল হক (প্রথমা) ও ‘ডুগডুগির আসর’ গ্রন্থের জন্য প্রশান্ত মৃধা (কথাপ্রকাশ)।

তরুণ লেখক বিভাগে (জীবনের প্রথম বই) ‘প্রকাশকনামা ও হুমায়ূন আহমেদ’ গ্রন্থের জন্য ফরিদ আহমেদ (সময়), ‘মেঘ ও বাবার কিছু কথা’ গ্রন্থের জন্য দ্বিতীয় সৈয়দ হক (কথাপ্রকাশ ) ও ‘নীল ফড়িং কাব্য’ গ্রন্থের জন্য শানারেই দেবী শানু (অনন্যা) এ পুরস্কার পেয়েছেন।আগামী ৫ মার্চ চ্যানেল আই ভবনে এক অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। চ্যানেল আই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে।

অমিয় মাজহারের বইয়ের মোড়ক উন্মোচন :মেলায় এলো কিশোর লেখক অমিয় মাজহারের ভ্রমণকাহিনি ‘সান, ফান অ্যান্ড দ্যা সি : দ্য ম্যাজিক অব থাইল্যান্ড’। গতকাল মেলায় জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির প্যাভিলিয়নের সামনে বইটির মোড়ক উন্মোচন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত ছিলেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি এবং অমিয় মাজহারের বাবা মাজহারুল ইসলাম, মা তাজনিনা রহমান, সমিতির সাবেক সভাপতি ওসমান গণি। বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। বইটির ভূমিকা লিখেছেন কথাসাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

মোড়ক উন্মোচন :গতকাল ৪৬টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এরমধ্যে তানিয়া খুশবু রাখির কাব্যগ্রন্থ ‘আলোকপাখি ও ক্ষরণ’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন সাংবাদিক ইশতিয়াক রেজা। বইটি প্রকাশ করেছে শ্রাবণ প্রকাশনী। এছাড়া গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীরের গ্রন্থ ‘পপ গানের সেকাল একাল’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, ড. তপন বাগচী, গ্রন্থের লেখক ফকির আলমগীর প্রমুখ। বইটি প্রকাশ করেছে মিজান পাবলিশার্স।

নতুন বই :গতকাল নতুন বই এসেছে ১০৩টি। এরমধ্যে পলল প্রকাশনী এনেছে ড. অলিউর রহমানের ‘সাংবাদিকতা ধারণা ও কৌশল’, অন্য প্রকাশ এনেছে রবীন্দ্রনাথ রায় চৌধুরীর ‘আলো অন্ধকারে যাই’, জয়তী এনেছে হামিদ কায়সারের ‘অগ্রন্থিত রশিদ করিম’, আনজির লিটনের ‘আনারসের ঢাকা সফর’, দাউদ হায়দারের ‘লক্ষীছাড়ার ইহলোক, সিরাজুল ইসলাম চৌধুরীর ‘পিতার হুকুম মাতা ও পুত্রের জন্য’, চন্দ্রাবতী একাডেমি এনেছে শামসুজ্জামান খানের ‘কিশোর সমগ্র’, মঞ্জু সরকারের ‘অচল ঘাটের আখ্যান’, কাইজর চৌধুরীর ‘সুমনের বন্ধু’, ইতি প্রকাশনী এনেছ আনিসুল হকের ‘কিশোর সমগ্র ৪’, সমগ্র প্রকাশন এনেছে আসিফ নুরের ‘খেয়ালি খেয়া’, মহাকাশ প্রকাশনী এনেছে জালাল আহমেদের ‘নিশি কুহক’।

কুইকনিউজবিডি.কম/ মাসুম / ২৭শে ফেব্রুয়ারি,  ২০১৭ ইং  / সকাল ৯:৪৮