২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:২৩

রাজধানীতে গরমে পানি সংকটে সাধারণ মানুষ

কুইকনিউজবিডি.কম, নির্বাচিত ডেস্কঃ প্রতিবারের মত এবারো, আসছে গরমে পানি সংকটে পড়বেন নগরবাসী, এমনটাই জানালেন নগরবিদরা। তবে ওয়াসা কর্তার দাবি, সংকট সমাধানে সব ধরনের প্রস্তুতি রয়েছে তাদের। অন্যদিকে নগরবাসীর অভিযোগ, ঢাকা ওয়াসার নানা উদ্যোগের পরও পানিতে দুর্গন্ধের পাশাপাশি পাওয়া যাচ্ছে নানা ধরনের ময়লা আবর্জনা।

গরমে বাড়তে থাকে পানির অপ্রতুলতা। রাজধানীর বিভিন্ন জায়গায় ঘুরে পাওয়া গেছে পানি সংকটের কিছু চিত্র। মিরপুরের শেওড়াপাড়ার বাসিন্দা আদনান, প্রতিদিনই পানির জন্য দীর্ঘ সময় বৈদ্যুতিক মোটরের পাওয়ার অন করে অপেক্ষায় থাকেন পানির জন্য। পাম্প দিয়ে টেনে ওয়াসার মূল সংযোগ থেকে পানি পেতে হিমশিম খেতে হয় তার।

শুধু আদনান নন, এই এলাকার মত রামপুরা, বনশ্রী পুরান ঢাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেও একই অভিযোগ পাওয়া গেছে।

নগরবিদ ইকবাল হাবিব ও মোবাশ্বের হোসাইনের  মতে, ওয়াসার চলমান প্রকল্পে ধীরগতি এবং পানির উৎস ক্রমশ দূষিত হয়ে যাওয়ায় ভোগান্তি কমেনি গ্রাহকদের।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান জানান, নতুন ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের কাজ শেষ হলেই নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে।

ভূগর্ভস্থ ৭০ শতাংশ পানি উত্তোলন বন্ধের পাশাপাশি নদীর পানি দূষণের হাতে থেকে রক্ষা করার পরামর্শ বিশেষজ্ঞদের। তাদের মতে, জলাধারে পানি সংরক্ষণের ব্যবস্থা করে ভূগর্ভস্থ পানির স্তর আগের অবস্থায় ফিরিয়ে নিলে, গরমের দিনে নগরবাসীর পানি সংকট অনেকাংশে কমে আসবে। তবে ওয়াসা কর্তার দাবি, চলতি গরমে পানির কোন সংকট হবে না।

সূত্রঃ সময় নিউজ

তারিখ: ২৬-০৩-২০১৬/কুইকনিউজবিডি/রাকিব/ সময়:-১১:৫৭