১৭ই নভেম্বর, ২০১৮ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ভোর ৫:১৪

গোপালগঞ্জ জেলা শিল্পকলা থেকে সম্মাননা পেলেন নাট্যজন শহীদুল ইসলাম বেলায়েত

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার সাংস্কৃতিক অঙ্গনের পুরোধা ব্যক্তিত্ব মোঃ শহীদুল ইসলাম বেলায়েত কে গোপালগঞ্জ জেলা শিল্পকলা পরিষদ থেকে গত ৩০ ডিসেম্বর সম্মাননা পদক ২০১৬ প্রদান করা হয়।
শেখ মনি অডিটরিয়ামে আয়োজিত এ সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য আ.আ.ম.স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোপালগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক কালা চাঁদ সিংহ, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান চৌধুরী এমদাদুল হক, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী খান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহবুবুর রহমান, পুলিশ সুপার এস.এম এমরান হোসেন, জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক খন্দকার এহিয়া খালেদ সাদী। অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা কালচারাল অফিসার আল মামুন বিন সালেহ।
শহীদুল ইসলাম বেলায়েত এর পূর্বে গত ২৪ জুলাই নাট্যকলায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সম্মাননা লাভ করেন। মুকসুদপুর উপজেলার গোপিনাথপুরের সম্ভ্রান্ত মিয়া পরিবারে ১৯৫৪ সালে শহীদুল ইসলাম বেলায়েত জন্মগ্রহণ করেন। তার প্রথম রচিত ও পরিচালিত “মুর্শিদ পথ দেখাও’’ নাটকটি জনপ্রিয়তার শীর্ষে চলে আসে। ২য় নাটক “ময়না উত্তর চায়” নতুন মাত্রায় মঞ্চস্থ হয়। তার রচিত নাটকগুলি হচ্ছে, মুর্শিদ পথ দেখাও, অগ্নীভূক অজগর, ময়না উত্তর চায়, কলির বৃন্দাবন, চলছে গ্রহনের কাল, সমর্পন, প্রতিদিনের একদিন, গাঁজার নৌকা পাহাড় বাইয়া যায়, রুপবানের পালা, অরণ্যে লাবন্য হাসি, চেতানয় একাত্তর।
রুপবানের পালা নাটকটি জেলা সাংস্কৃতিক উৎসবে উপস্থিত দর্শকদের মনে ব্যাপক সাড়া জাগায়।
নিজের নাটক ছাড়াও শহীদুল ইসলাম বেলায়েত দেশের প্রখ্যাত নাট্যকারদের যে সব নাটক পরিচালনা করে তার দক্ষতার পরিচয় দিয়েছেন তার মধ্যে উল্লেখ যোগ্য হলো, ওরা কদম আলী, দেওয়ান গাজীর কিসসা, এখনও ক্রীতদাস, বিসর্জন, সুবচন নির্বাসন, ইংগিত, ফলাফল নিরুচাপ সহ বেশ কয়েকটি নাটক। তিনি ২০০১ সালে বাঁশরী শিল্পী গোষ্ঠী নামে আরেকটি সংগঠন প্রতিষ্ঠা করেন। মঞ্চ ছাড়াও বেশ কয়েকটি চলচিত্রেও অভিনয় করেছেন এই প্রতিভাবান মানুষটি।

 

 

কুইকনিউজবিডি.কম/তপন/৩১শে ডিসেম্বর, ২০১৬ ইং/বিকাল ৩:৩০