১৭ই নভেম্বর, ২০১৮ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৬:৩৫

দুই বছরে ৫ হাজার ছাড়াল ডিএসইএক্স

নিউজ ডেস্কঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার দিন শেষে দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন ও সূচকে চাঙ্গাভাব লক্ষ করা গেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স পাঁচ হাজার ১৬ পয়েন্টে এসে দাঁড়িয়েছে। যা দুই বছরের মধ্যে এটি সর্বোচ্চ অবস্থান। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮০৭ পয়েন্টে এসে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ২১০ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ১২৮ কোটি টাকা বেশি। গত সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৮১ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট ।

ডিএসইতে মোট ৩২৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৪টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির শেয়ার ও মিউচুয়াল ফান্ড  দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৩৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৩৫৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ১২৪ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৫৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৬৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ৩০ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৭ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৭৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে বেড়েছে ১৪৩টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড দর।

 

কুইকনিউজবিডি.কম/তপন/৩১শে ডিসেম্বর, ২০১৬ ইং/ দুপুর ২:৪১