১৩ই নভেম্বর, ২০১৮ ইং | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:০৫

খাগড়াছড়ির জেলা ৯টি উপজেলায় বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে বড়দিন পালিত

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ি পার্বত্য জেলা ৯টি উপজেলা গ্রামা লে, শহর-শহরতলীর বিভিন্ন স্থানে নানা কর্মসূচীতে শুভ বড়দিন উদযাপিত হয়েছে। নানা রঙের সাজে সেজেছে গির্জা, চার্চ ও ধর্মীয় প্রচার প্রতিষ্ঠানসমূহ। বিভিন্ন চার্চ ও গির্জায় আনুষ্ঠানিকভাবে কেক কেটে বড়দিনের উৎসব পালন করেন খ্রিষ্টান ধর্মপ্রিয়রা। এ উপলক্ষে খ্রীষ্টান ধর্মাবলম্বীদের বাড়ীতে চলছে নানা অনুষ্ঠান। শুভ বড়দিন উদযাপনে পাহাড়ের খ্রীস্টান পল্লীগুলোতে এখন উৎসবের আমেজ বইছে। উৎসবমুখর হয়ে উঠেছে পার্বত্য খাগড়াছড়ির খ্রীস্টান পল্লীগুলো। শিশুরা মেতে উঠেছে বড় দিনের আনন্দে।
খাগড়াছড়িতে প্রায় অর্ধ শতাধিক স্থানে এবারও বড়দিন বর্নিল আয়োজনে পালন করা হয়েছে। এর মধ্যে ব্যাপ্টিস্ট ও ক্যাথলিকরাই বেশি। শহরের খাগড়াপুর ব্যাপ্টিস্ট চার্চ ও আপার পেরাছড়া ক্যাথলিক চার্চে বিভিন্ন আনুষ্ঠানিকতায় বড়দিনের কার্যক্রমের সূচনা করা হয়। ধর্মীয় আচার অনুষ্ঠান, বাইবেল পাঠ, গান-নাচ ও কেক কাটার মধ্য দিয়ে মেতে উঠেন খ্রীষ্টান ধর্মপ্রিয় মানুষ।

খাগড়াপুর ব্যাপ্টিস্ট মন্ডলীর পালক হেমংকর ত্রিপুরা জানান, প্রভূ যীশু মানুষদের পাপ থেকে মুক্ত করতেই এদিনে পৃথিবীতে আগমন করেছিলেন, তাই ধর্মপ্রাণ খ্রীষ্টানরা খুব খুশি। আনন্দে বাইবেল পাঠ, ধর্মীয় আনুষ্ঠানিকতা ছাড়াও নাচ গানসহ ইত্যাদি করে থাকেন।

খাগড়াছড়ি পুলিশ সুপার মো: মজিদ আলী বিপিএম-সেবা জানান, বড়দিন সুষ্ঠু ও শান্তিপূর্ন পালনে সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে। রাজনৈতিক অস্থিরতা না থাকায় এবার আনন্দঘন পরিবেশে বড়দিন উদযাপন করছে খ্রীস্টান ধর্মালম্বীরা।

উল্লেখ্য যীশুখ্রীষ্টের জন্মতিথি উপলক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলার ৯টি উপজেলায় ব্যাপটিস্ট, ক্যাথলিক, সেভেন ডে এ্যাডভেন্টিস্ট, প্রেসবেটেরিয়ান এবং গসফেল ফর এশিয়াসহ বিভিন্ন খ্রীষ্টধর্মীয় প্রতিষ্ঠান বড়দিন উপলক্ষে পৃথক পৃথক কর্মসূচী পালন করে থাকে। পাহাড়ী জনপদ খাগড়াছড়ির খ্রীস্টান ধর্মালম্বীদের মধ্যে চলছে নানা আয়োজন। গীর্জাগুলো সাজাঁনো হয়েছে ফুল দিয়ে নানান রঙে।

 

কুইকনিউজবিডি.কম/ মুরাদ / ২৫শে ডিসেম্বর, ২০১৬ ইং /সন্ধ্যা ৭:১১