ব্রেকিং নিউজ
২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:২৭

নদী দখল করে ইজারা দিল মুক্তিযোদ্ধা সংসদ

নিউজ ডেস্কঃ দেশের প্রচলিত আইন অনুযায়ী কোনো নদী বা জলাশয় ইজারা দেওয়া যায় না। তারপরও সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁ এলাকায় করতোয়া নদী অবৈধভাবে ইজারা দেওয়া হয়েছে। নদী দখল করে এই ইজারা দেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদের বিরুদ্ধে।

সংসদের কাছ থেকে স্থানীয় কিছু লোক নদী ইজারা নিয়ে দীর্ঘদিন ধরে বেড়া দিয়ে মাছ চাষ করছে বলে জানা গেছে। ফলে সাধারণ মানুষ ও মৎস্যজীবীরা সেখানে মাছ ধরতে পারছেন না।

এ ঘটনার প্রতিকার চেয়ে গত ৭ ডিসেম্বর সিরাজগঞ্জের জেলা প্রশাসক বরাবর আবেদন করা হয়। এলাকাবাসীর পক্ষে আবেদনটি করেন আবদুল মালেক নামের এক ব্যক্তি।

লিখিত আবেদনে উল্লেখ করা হয়, নওগাঁ এলাকার মো. আশরাফুল ইসলাম ও মো. মামুন গং অবৈধভাবে করতোয়া নদী দখল করে অবাধে মাছ চাষ করছেন। এ নিয়ে এলাকায় ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।

তবে আশরাফুল ইসলাম জানান, তাড়াশ মুক্তিযোদ্ধা সংসদ থেকে ৬০ হাজার টাকা দিয়ে এসব স্থান ইজারা নিয়েছেন তাঁরা। তাই বিষয়টি অবৈধ নয় বলে দাবি করেন তিনি।

নদী, খাল-বিল যে ইজারা দেওয়া যায় না তা স্বীকার করলেন তাড়াশ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আরশেদ আলী। তবু নওগাঁতে একটা অনুষ্ঠানের অর্থায়ন করার জন্য উপজেলা পরিষদে বিশেষভাবে অনুরোধ করে ইজারা দিয়েছেন বলেও জানান তিনি।

অবশ্য এ বিষয়ে তাড়াশ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিল্লুর রহমান খান বলেন, নদী-খাল-বিল ইজারা দেওয়ার কোনো নিয়ম নেই। এটা পুরোপুরি অবৈধ। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

কুইকনিউজবিডি.কম/ মুরাদ / ১৪ই ডিসেম্বর, ২০১৬ ইং / রাত ৮:০৮