২৯শে অক্টোবর, ২০২০ ইং | ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ১০:০৭

দুমকিতে পায়রার বেড়িবাঁধে ভাঙন

 

ডেস্ক নিউজ : পটুয়াখালীর দুমকিতে পায়রা নদী স্রোতের তোড়ে পাউবোর প্রায় অর্ধ কিলোমিটার বেড়িবাঁধ ভেঙ্গে পূর্ব-আলগীরের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। জোয়ারে প্লাবিত আর ভাটায় শুকিয়ে পূর্ব-আলগীরের শতাধিক পরিবারের জীবন কাটছে চরম দুর্ভোগে। স্থানীয় সূত্র জানায়, গত রোববার অমাবস্যার জোর প্রভাবে পায়রা নদীর স্রোতের চাপে লেবুখালীর মরিচার খাল থেকে পূর্ব-আলগী এলাকার প্রায় অর্ধ কিলোমিটার বেড়িবাঁধ ভেঙ্গে যায়। এতে পাঙ্গাশিয়া ইউনিয়নের পূর্ব-আলগী গ্রামের বিস্তীর্ণ এলাকা তলিয়ে যায়। সেই থেকেই এখন প্রতিদিনই ওই এলাকা জোয়ারে ভাসে। এতে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন ভাঙ্গন-কবলিত আলগীরের শতাধিক পরিবারের মানুষের।

গ্রামবাসীদের জীবনযাত্রা ও স্বাভাবিক চলাচলে দেখা দিয়েছে চরম দুর্ভোগ। পাংগাশিয়ার ইউপি চেয়ারম্যান আলমগীর সিকদার বলেন, শুষ্ক মৌসুমে যেনতেনভাবে সংস্কার করা বেড়িবাঁধ জোয়ারের চাপে ভেঙ্গে তার ইউনিয়নের আলগী গ্রামের বসতবাড়ি, মাঠ, ঘাট, ফসলি জমি প্লাবিত হয়েছে। জোয়ারের পানিতে তলিয়ে যাওয়ায় অন্তত: ওই গ্রামের শতাধিক পরিবারে দুর্ভোগ দেখা দিয়েছে। দ্রুত মেরামত করা না হলে জোয়ারের পানি ওঠা-নামায় বেড়িবাঁধের ভাঙ্গন ক্রমেই বেড়ে যাবে। মৌসুম শেষে বেড়িবাঁধের কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া দুষ্কর হবে।

তিনি আরও বলেন, দ্রুত মেরামত করা না হলে ওই এলাকার কৃষকরা রোপা আমনসহ অন্যান্য ফসলের চাষাবাদ করলেও কেউ ফসল ঘরে তুলতে পারবে না। জোয়ারের পানি ফসল ভাসিয়ে নিয়ে যাবে। গ্রামবাসীদের দুর্ভোগ ও ফসল রক্ষার জন্য যত দ্রুত সম্ভব বেড়িবাঁধ মেরামত করা দরকার। পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী খান মো. ওয়ালিউজ্জামান জানান, ভাঙ্গন এলাকা পরিদর্শন করে যত দ্রুত সম্ভব বেড়িবাঁধ মেরামতের পদক্ষেপ গ্রহণ করা হবে।

 

 

কিউএনবি/আয়শা/২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং/ সন্ধ্যা ৬:৪২

↓↓↓ফেসবুক শেয়ার করুন