৯ই আগস্ট, ২০২০ ইং | ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | বিকাল ৩:১৮

ফের যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থার উপর বিদেশী হস্তক্ষেপের শঙ্ক

 

আন্তর্জাতিক ডেস্ক :  যুক্তরাষ্ট্রে চলতি বছরের ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন যতই এগিয়ে আসছে  ততই বিদেশীদের হস্তক্ষেপের শঙ্কা বাড়ছে। এতে এমন নতুন সব লক্ষণ দেখা দিচ্ছে যে দেশের নির্বাচন ব্যবস্থা আবারও বিদেশি প্রতিপক্ষের আক্রমণের সম্মুখীন হচ্ছে। খবর ভয়েস অব আমেরিক’র। 

দেশটির গোয়েন্দা কর্মকর্তারা এটা নিশ্চিত করেছেন যে, সম্প্রতি বিদেশের চরেরা যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রচার অভিযান প্রার্থী এবং অন্যানদের রাজনৈতিক ব্যক্তিদের লক্ষ্যবস্তু করে তাদের একান্ত নিজস্ব যোগাযোগের মধ্যে প্রবেশ করছে এবং একই সঙ্গে এ দেশের নির্বাচনী অবকাঠামোতে প্রবেশের চেষ্টা করে যাচ্ছে। বিদেশি এই সব প্রতিষ্ঠান আগ্রাসীভাবে ভুল তথ্য ছড়াচ্ছে যাতে করে ভোটদাতাদের মনে বিভ্রান্তি সৃষ্টি করা যায়।

অবশ্য এ রকম কোন প্রমাণ নেই যে আমেরিকার শত্রুরা নির্বাচনী প্রচার অভিযান কিংবা রাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থার মধ্যে প্রবেশ করতে পেরেছে তবে ডেমক্র্যাট জো বাইডেনের নির্বাচনী প্রচার অভিযানকারীরা এ সপ্তায় এটা নিশ্চিত করেছেন যে তাঁরা এ সম্পর্কিত একাধিক হুমকির সম্মুখীন হয়েছেন। তবে সাবেক ভাইস প্রেসিডেন্টের টিম নির্দিষ্টভাবে তাদের পরিচিতি প্রকাশ করছেন না এই আশংকায় যে এই ভাবে তাঁরা প্রতিপক্ষকে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে ফেলবেন।

বস্তুত রিপাবলিকান এবং ডেমক্র্যাট উভয়ই স্বীকার করেন যে বিদেশী হস্তক্ষেপ নির্বাচনে একটা বড় রকমের বাধা হয়ে রয়েছে যা মূলত যে কোন মুহূর্তেই নির্বাচনের স্বরূপে পরিবর্তন নিয়ে আসতে পারে।

 

 

কিউএনবি/অনিমা/২রা আগস্ট, ২০২০ ইং/রাত ৮:৫৮

↓↓↓ফেসবুক শেয়ার করুন