২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:৫০

কটিয়াদীতে চারা গাছের হাট জমজমাট হয়ে উঠেছে

মোঃ ছিদ্দিক মিয়া,কটিয়াদী (কিশোরগঞ্জ)প্রতিনিধিঃ কটিয়াদীতে চলতি বর্ষ মৌসুমকে কেন্দ্র করে চারা গাছের হাট জমজমাট হয়ে উঠেছে। উপজেলার পৌরসভা মোড়, মসুওয়া বাজার, চানপুর বাজার, বনগ্রাম বাজার, গচিহাটা বাজার, করগাঁও সহ উপজেলার বিভিন্ন স্থানে চারা ক্রয়-বিক্রির হাট বসে।

সপ্তাহে দু‘দিন ধরে এসব হাটে বিক্রি হচ্ছে লাখ লাখ টাকার ফলদ, বনজ ও শৌখিনসহ বিভিন্ন প্রজাতির চারা গাছ। মেহগনি, রেইনট্রি,পেয়ারা গাছ বিক্রি হচ্ছে বেশি। হাট ঘুরে দেখা গেছে মেহগনি ও অন্যান্য বনজ গাছের চারা ২০ টাকা হারে বিক্রি হলেও ফলদ চারা বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২০০ টাকা। কটিয়াদী বাজারে চারা কিনতে আসা জালালপুরের জসিম উদ্দিন জানান,প্রতি বছর চারা গাছ কিনে নিজেদের জমিতে লাগানো হয়।

ভবিষ্যতের কথা চিন্তা করে একটু বেশি করে বনজ চারা কিনে জমিতে লাগানো হচ্ছে বলে তিনি জানান। চারা গাছ ব্যবসাহী তাহের মিয়া জানান আষাঢ, শ্রাবণ ও ভাদ্র, আশ্বিন এ চার মাসে তিনি কম পক্ষে ১ লাখ টাকার চারা বিক্রি করবেন। কৃষি কর্মকর্তা বলেন, পরিবেশ বান্ধব গাছ থেকে আমরা অক্রিজেন এবং ফল থেকে বিভিন্ন ধরনের পুষ্টি পেয়ে থাকি। বসত ঘরের আশপাশে ফলদ ও শৌখিন গাছ এবং দুরের জায়গায় বনজ গাছ বেশি করে লাগাতে হবে।

কুইকনিউজবিডি.কম/জুয়েল /২৫শে সেপ্টেম্বর, ২০১৬ ইং/ বিকাল ৫:৫৪