১৫ই জুলাই, ২০২০ ইং | ৩১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | সকাল ৮:৪৯

‘সোলাইমানি হত্যায় ড্রোন অপারেটরদের চিহ্নিতের কাজ চলছে’

 

আন্তর্জাতিক ডেস্ক :  ইরানের জেনারেল কাসেম সোলাইমানি হত্যার সঙ্গে জড়িত ড্রোন অপারেটরদের চিহ্নিত করার কাজ চলছে বলে জানিয়েছেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী মোহসেন বাহারভান্দ। তিনি বলেন, কাসেম সোলাইমানি হত্যার সঙ্গে জড়িত প্রায় ৪০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। এখন হত্যাকাণ্ডে ব্যবহৃত ড্রোনের অপারেটরদের চিহ্নিত করা হচ্ছে। খুব শিগগিরই এই প্রক্রিয়া সম্পন্ন হবে এবং এরপর ড্রোনের অপারেটরদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।    

তিনি আরও বলেছেন, জেনারেল সোলাইমানির হত্যাকারীদের বিচার করতে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিচার বিভাগ যৌথভাবে কাজ করছে। যেসব দেশ হত্যাকাণ্ডে সহযোগিতা করেছে এবং যেসব দেশের ভূখণ্ড এ কাজে ব্যবহৃত হয়েছে তাদেরকেও এ জন্য জবাবদিহি করতে হবে।

উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক আদালতের মাধ্যমেও এই হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন করার চেষ্টা চালাবে ইরান।

ইরানের বিচার বিভাগ গতকাল (সোমবার) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ ৩৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্টকে গ্রেপ্তারে ইন্টারপোলের সহায়তাও চেয়েছে দেশটি।

গত ৩ জানুয়ারি শুক্রবার মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিসহ ১০ জন।

ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে বাইরে এই হত্যাকাণ্ডে জড়িত থাকার কারণেই ডোনাল্ড ট্রাম্পসহ ৩৬ জনের বিরুদ্ধে এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। ট্রাম্প নিজে ওই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন বলে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় স্বীকার করেছে। ট্রাম্পের প্রেসিডেন্সি শেষ হওয়ার পরও এ নিয়ে লড়াই চালিয়ে যাবে ইরান।

 

 

কিউএনবি/অনিমা/৩০শে জুন, ২০২০ ইং/বিকাল ৫:৪১

↓↓↓ফেসবুক শেয়ার করুন