১৫ই জুলাই, ২০২০ ইং | ৩১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | সকাল ৬:৪৬

নকল স্যানিটাইজার তৈরি করায় ৬ মাসের কারাদণ্ড

 

ডেস্ক নিউজ : নকল হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বাজারজাত করায় চট্টগ্রামে একটি কারখানা বন্ধ করে দিয়ে এর মালিককে ৬ মাসের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (২৯ জুন) দুপুরে নগরের দেওয়ান হাট এলাকার মধ্যম সুপারিওয়ালা পাড়ার এ আর চট্টলা কেমিক্যাল নামে একটি কারখানায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে এই দণ্ড প্রদান করেন। দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রায় ৪ ঘণ্টার এই অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক। ওষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক হোসাইন মোহাম্মদ ইমরান অভিযানে অংশ নেন। 

ম্যাজিস্ট্রেট উমর ফারুক বাংলানিউজকে জানান, এ আর চট্টলা কেমিক্যাল কারখানায় দীর্ঘদিন ধরে দামি ব্রান্ডের হ্যাক্সিসল নকল করে তৈরি করা হচ্ছিলো। তবে তাদের সাইনবোর্ড ও ঠিকানা না থাকায় অবস্থান জানতে কিছুটা বেগ পেতে হয়। ছদ্মবেশে আমরা এই কারখানার ঠিকানা বের করি। তিনি বলেন, কারখানায় অভিযান পরিচালনার সময় দেখা যায়- গলির ভেতরে বড় একটি টিনশেডের বদ্ধঘরে সব মালামাল এক সঙ্গে রেখে স্যানিটাইজার, স্যাভলন, হারপিকসহ বিভিন্ন সুরক্ষা সামগ্রী বোতলজাত করা হচ্ছে। এইসব পণ্য পরে বাজারজাত করার জন্য তৈরি করা হচ্ছে।

তিনি আরও বলেন, কারখানায় সুরক্ষা সামগ্রী বানাতে ক্ষতিকর কেমিক্যাল প্রায় শ’খানেক ড্রামে রিজার্ভ করে রাখা হয়। রিজার্ভ করা ড্রাম থেকে কারখানার মালিক মো. রাশেদ নিজ হাতে ক্যামিস্ট ও ল্যাব ছাড়া কেমিক্যাল মিশিয়ে বোতলজাত করে মোড়কের মাধ্যমে তার কোম্পানির লেভেল লাগায়। এরপর চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় বাজারজাত করে। ‘এই কারণে এ আর চট্টলা কেমিক্যালের মালিক মো. রাশেদকে ৬ মাসের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। প্রায় ২০ লাখ টাকার ক্ষতিকর নকল ও ভেজাল দ্রব্য জব্দ করে কারখানা সিলগালা করে দেওয়া হয়।’

ওষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক হোসাইন মোহাম্মদ ইমরান বাংলানিউজকে বলেন, ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমতি না নিয়ে নকল হ্যান্ডরাব, হ্যান্ড স্যানিটাইজার, স্যাভলন ও হারপিক তৈরি করছিলো এ আর চট্টলা কেমিক্যাল। খালি বোতল, লেবেল, কার্টুন নিজেরা বাজার থেকে কিনে রং, ফ্লেভার, স্পিরিট মিশিয়ে দামি কোম্পানির মতো হুবহু নকল করে তারা এইসব বাজারজাত করতো।

 

 

কিউএনবি/আয়শা/২৯শে জুন, ২০২০ ইং/রাত ৮:০০

↓↓↓ফেসবুক শেয়ার করুন