ব্রেকিং নিউজ
২৪শে ফেব্রুয়ারি, ২০২০ ইং | ১২ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ১০:৪৫

করোনার টিকা তৈরিতে ১৮ মাস সময় লাগবে

 

ডেস্কনিউজঃ করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ রোগ প্রতিরোধের টিকা তৈরি করতে কমপক্ষে ১৮ মাস সময় লাগবে বলে জানয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার ডব্লিউএইচও’র ওয়েবসাইটে বলা হয়েছে, কোথা থেকে নতুন করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে, তা এখনো শনাক্ত করতে পারেননি বিজ্ঞানীরা। ভাইরাস বিষয়ে জাতিসংঘের সংকটকালীন ব্যবস্থাপনা দলকে সক্রিয় করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, নতুন ভাইরাসের জিন বিশ্লেষণ করে দেখা গেছে, এটি প্রাণী থেকে উৎপত্তি হয়েছে। তবে কোন প্রাণী থেকে উৎপত্তি হয়েছে বা মানুষের মধ্যে ছড়ানোর জন্য কোন প্রাণী মধ্যবর্তী বাহক হিসেবে কাজ করেছে, তার তথ্য এখনো জানা যায়নি। সংস্থাটি আরও বলেছে, চীনের হুবেই প্রদেশের উহান শহরের সিফুড মার্কেটটি বন্ধ করে দেওয়া হয়েছে। পুরো এলাকা জীবাণুমুক্ত করা হয়েছে। পরিবেশদূষণ ঘটায় এমন কিছুর অস্তিত্ব সেখানে বর্তমানে নেই। কিন্তু তারপরও গবেষণা চলছে এটা জানার জন্য যে মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আগে প্রাণিজগতে আসলে কী ঘটেছিল।

ডব্লিউএইচও বলছে, ভাইরাসের বিষয়টিকে গুরুত্ব দিয়ে জাতিসংঘের সংকটকালীন ব্যবস্থাপনা কমিটিকে সক্রিয় করা হয়েছে। সদস্যদেশগুলোর ল্যাবরেটরিকে শক্তিশালী করতে সহায়তা করা হচ্ছে। ১১ ও ১২ ফেব্রুয়ারি বিশ্বের বিভিন্ন প্রান্তের ৪০০ বিজ্ঞানী সভা করেছেন। এই সভা থেকে গুরুত্বপূর্ণ নির্দেশনা ও তথ্য আসতে পারে।

আইইডিসিআরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বলেছেন, এই রোগের চিকিৎসা হবে লক্ষণভিত্তিক। অন্যান্য ভাইরাস জ্বরে যেমন লক্ষণ দেখে চিকিৎসা দেওয়া হয়, তেমনি এ ক্ষেত্রেও তাই।

গত ডিসেম্বরে চীনে বৃহস্পতিবার পর্যন্ত করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৯ জনে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬০ হাজার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, এখন পর্যন্ত ৩০টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। চীনের বাইরে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৫০০।

 

কিউএনবি/বিপুল /১৩ই ফেব্রুয়ারি, ২০২০ ইং/রাত ১০:৩৪

↓↓↓ফেসবুক শেয়ার করুন