১০ই আগস্ট, ২০২০ ইং | ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ১০:৩১

সালমানের সহায়তায় বেঁচে ওঠা সেই নায়িকা ফিরছেন অভিনয়ে

 

বিনোদন ডেস্ক : প্রথম ছবিতেই সালমান খানের সঙ্গে অভিনয়ের সুযোগ। ইন্ডাস্ট্রি ভেবেছিল, নবাগতা লম্বা দৌড়ের নায়িকা হবেন। কিন্তু সেই আশা পূরণ করতে পারেননি পূজা ডাডওয়াল। হারিয়ে গিয়েছিলেন অভিনয় থেকে। বছর দুয়েক আগে হারিয়ে যেতে বসেছিলেন জীবন থেকেই। দুরারোগ্য যক্ষ্মায় আক্রান্ত হয়েছিলেন। চিকিৎসার সঙ্গতি ছিল না। পাশে দাঁড়িয়েছিলেন সালমান খান। তাঁর সংস্থার সাহায্যেই নতুন জীবন পেয়েছেন। স্বীকার করেন পূজা। এ বার তিনি আবার ফিরছেন অভিনয়ে। দীর্ঘ ১৫ বছর পরে।

পূজার প্রথম ছবি ‘বীরগতি’ মুক্তি পেয়েছিল ১৯৯৫ সালে। ছবিতে তিনি ছিলেন অতুল অগ্নিহোত্রীর নায়িকা। এরপর ‘হিন্দুস্তান’, ‘সিন্দুর সউগন্ধ’, ‘ইন্তেকাম’, ‘দবদবা’-সহ বেশ কিছু ছবিতে অভিনয় করেন পূজা। কিন্তু বলিউডে জায়গা করে নিতে পারেননি। বড় পর্দায় সেভাবে সুযোগ না পাওয়ায় পূজা ছোট পর্দায় কাজ করতে শুরু করেন। অভিনয় করেন কয়েকটি সিরিয়ালে। টেলিভিশনে তাঁর শেষ কাজ ছিল পনেরো বছর আগে। জি টিভিতে ‘ঘরানা’ সিরিয়ালে।

এরপর কার্যত বিস্মৃত হয়ে গিয়েছিলেন পূজা। আবার তিনি শিরোনামে ফিরে আসেন প্রায় দু’ বছর আগে। যক্ষ্মায় আক্রান্ত হয়ে তিনি ভর্তি ছিলেন মুম্বইয়ের এক হাসপাতালে। স্বামী এবং শ্বশুরবাড়ির অন্য সদস্যরা কেউই তাঁর পাশে দাঁড়াননি। একটি ভিডিও মেসেজে সলমনের সাহায্য চান পূজা। সোশ্যাল মিডিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে তাঁর ভিডিয়োটি। প্রথমে পূজার সাহায্যে এগিয়ে আসেন রবি কিষেণ। ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘তুমসে প্যায়ার হো গ্যয়া’ ছবিতে একসঙ্গে কাজ করেছিলেন পূজা ও রবি।

এরপর পূজাকে দীর্ঘকালীন সাহায্য করে সলমন খানের স্বেচ্ছাসেবী সংস্থা। সম্প্রতি পূজা এক সাক্ষাৎকারে জানিয়েছেন হাসপাতালের ডিসচার্জ থেকে শুরু করে কয়েক মাস ধরে নিরবচ্ছিন্ন সাহায্য পেয়েছেন সালমানের কাছ থেকে। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরে গোয়ায় ছিলেন পূজা। সেখানে তাঁর যাবতীয় ব্যয় বহন করেছিল সালমানের সংস্থা। এখনও সালমানের সঙ্গে সাক্ষাৎ হয়নি। পূজা জানিয়েছেন, দেখা হলে তিনি সালমানের পায়ে হাত দিয়ে প্রণাম করতে চান।

‘বীরগতি’ সিনেমার শুটিংয়ের কথাও স্মৃতিচারণ করেছেন পূজা। বলেছেন, তিনি নবাগতা হলেও সালমান তাঁকে ডেকে নিতেন লাঞ্চের সময়ে। কাঁকড়া কীভাবে খেতে হয়, পূজা নাকি শিখেছিলেন সালমানের কাছ থেকেই। অসুস্থ হওয়ার আগে পূজা কাজ করতেন গোয়ার একটি ক্যাসিনোয়। সে কাজ তাঁর চলে যায়। তারপরে হোম ডেলিভারির ব্যবসায় রান্নার কাজও করতে হয়েছে তাঁকে। তবে এখন আর অন্য পেশায় নয়। আবার অভিময়েই ফিরছেন পূজা।

অভিনয় করছেন ‘শুকরানা’ নামে একটি শর্ট ফিল্মে। জানিয়েছেন, তাঁর পারিবারিক বন্ধু রাজেন্দ্র সিংহের কাছ থেকে ফোন নম্বর নিয়ে যোগাযোগ করেছেন প্রযোজকরা। পাঞ্জাব থেকে মুম্বাই এসে ছবি নিয়ে কথা বলেছেন তাঁরা। দুঃসময়েও কারও কাছে সাহায্য চাননি। এখনও চাইবেন না। জানিয়েছেন পূজা। ক’দিনের মধ্যে কাজ করবেন একটি ফিচার ফিল্মেও। তবে সেই ছবি নিয়ে বিশদে কিছু জানাননি তিনি। যেকোনও ধরণের চরিত্রেই অভিনয় করতে তিনি স্বচ্ছন্দ। তবে বেশি খুশি হবেন খলনায়িকার ভূমিকায় অভিনয়ের সুযোগ এলে। নতুন জীবন নিজের মতো করে সাজিয়ে তুলতে চাইছেন বহু যুদ্ধ পেরিয়ে আসা, সলমনের অতীতের এই সহঅভিনেত্রী। আনন্দবাজার

 

 

কিউএনবি/আয়শা/১১ই ফেব্রুয়ারি, ২০২০ ইং /বিকাল ৪:০৯

↓↓↓ফেসবুক শেয়ার করুন