২৫শে ফেব্রুয়ারি, ২০২০ ইং | ১৩ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ৮:২০

ঢাকা সিটির ভোট পিছিয়ে ১লা ফেব্রুয়ারি

 

ডেস্কনিউজঃ নির্বাচন কমিশন শনিবার জরুরি বৈঠকে ঢাকার ২ সিটি নির্বাচনের তারিখ পেছানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। আগের ৩০ জানুয়ারির পরিবর্তে ১লা ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সেই সঙ্গে ১লা ফেব্রুয়ারি নির্ধারিত এসএসসি পরীক্ষা শুরুর সময় পেছানোর কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ৩ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হবে।

শনিবার রাতে বৈঠক শেষে সাংবাদিকদের জানানো হয়, ৩০ জানুয়ারি ভোটের দিন হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতী পূজার কারণে নির্বাচনের তারিখ ২দিন পেছানো হয়েছে। পরিবর্তিত তারিখ অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হদা। বৈঠকে অন্য নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

এর আগে নির্বাচন কমিশনারদের ফোন করে বৈঠকে আসার জন্য বলা হয়। এছাড়া বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণের দুই রিটার্নিং কর্মকর্তাকেও আসতে বলা হয়।

এর আগে শনিবার বিকালে ঢাকা সিটি নির্বাচনের ভোটগ্রহণের তারিখ ও পূজা একই দিন হওয়ায় নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে আন্দোলনের মধ্যে জরুরি বৈঠক ডাকে নির্বাচন কমিশন।

৩০ জানুয়ারি সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণের তারিখ পরিবর্তনের দাবি জানিয়ে আসছে সনাতন ধর্মাবলম্বীরা। এমনকি গত বৃহস্পতিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশনেও বসেছেন শিক্ষার্থীরা।

রাজনৈতিক দলগুলোও এ নিয়ে বক্তব্য দিচ্ছে। ভোট পেছানোর ক্ষেত্রে সরকার বা আওয়ামী লীগের কোনো আপত্তি নেই বলে জানিয়ে দিয়েছেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও।

ভোট পেছানোর দাবির বিষয়টি আদালত পর্যন্তও গড়িয়েছে। ভোট পেছানোর নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

 

কিউএনবি/বিপুল/১৮ ই জানুয়ারি, ২০২০ ইং/রাত ৮:৫৮

↓↓↓ফেসবুক শেয়ার করুন