১৮ই জানুয়ারি, ২০২০ ইং | ৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১২:৪০

এক আকাশে দুই সূর্য!

 

ডেস্ক নিউজ : এমন এক পৃথিবী যার আকাশে দুটি সূর্য! কল্পনা নয়, সত্যিই তেমন এক গ্রহের সন্ধান মিলেছে। ১৩০০ আলোকবর্ষ দূরে অবস্থিত সেই গ্রহটি আবিষ্কার করেছে এক হাইস্কুলের শিক্ষার্থী! ১৭ বছর বয়সী ওই শিক্ষার্থীর নাম উলফ কুকিয়ার। সে নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের ‘ইন্টার্ন’। নাসার উৎক্ষিপ্ত টেস উপগ্রহের মাধ্যমে সৌরজগতের বাইরে থাকা এমনই বহু গ্রহকে খুঁজে বের করা সম্ভব হচ্ছে। কিশোর উলফ আবিষ্কৃত গ্রহটির নাম টিওআই ১৩৮৮বি।

সেটির আকার নেপচুন ও শনি গ্রহের মাঝামাঝি। সেই গ্রহ যে দুটি নক্ষত্রকে চক্কর কাটে, তার একটি আমাদের সূর্যের থেকে ১৫ শতাংশ বড়। অন্যটির আকার সূর্যের থেকে ছোট। সিএনএনকে উলফ কুকিয়ার জানিয়েছে, সে খুঁজে পেয়েছে ওই গ্রহটি। সেটি দুটি নক্ষত্রকে প্রদক্ষিণ করে। নক্ষত্র দুটি একে অপরকে প্রদক্ষিণ করে। ওই শিক্ষার্থী বলে- ‘আমার ইন্টার্নশিপের তৃতীয় দিনে আমি একটি সংকেত আসতে দেখি টিওআই ১৩৩৮বি নামের এক সিস্টেম থেকে।

শেষে বোঝা যায় সেটি একটি গ্রহ।’ ২০১৮ সালের ৯ এপ্রিল নাসার উপগ্রহ টেসকে আকাশে উৎক্ষিপ্ত করা হয়।প্রতি ৩০ মিনিটে সেটি ছবি তুলতে থাকে। টেসের তোলা ছবির মধ্যে বহু ছবিতে বিজ্ঞানীরা লক্ষ্য করেছেন তারার ঔজ্জ্বল্যের তারতম্য। এর সাহায্যে তারা খুঁজে পেয়েছেন নতুন গ্রহ।

 

 

 

কিউএনবি/আয়শা/১৩ই জানুয়ারি, ২০২০ ইং /বিকাল ৪:৫৫

↓↓↓ফেসবুক শেয়ার করুন