২৬শে জানুয়ারি, ২০২০ ইং | ১৩ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ৮:২২

এখনো আমরা মধ্যযুগীয় চিন্তা থেকে বের হতে পারিনি

 

ডেস্ক নিউজ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট অপরাধবিজ্ঞানী অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, আমরা ক্রমান্বয়ে আধুনিকতার দিকে এগিয়ে যাচ্ছি। কিন্তু আমরা এখনো আধুনিক হয়ে উঠতে পারিনি। মধ্যযুগীয় চিন্তা থেকে আধুনিক চিন্তায় প্রত্যর্পণের সময় সমাজে পরিবর্তনের যে ছোঁয়া লাগে তা আমরা এখনো নিতে পারছি না। যার কারণে এ ধরনের ঘটনা ঘটছে।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক কামালউদ্দিন বলেন, মানুষের মধ্যে অশুভ প্রতিযোগিতা, প্রতিযোগিতায় নিজেকে আর্থিকভাবে জয়ী করা—এসব কারণে সমাজ অস্থিতিশীল হচ্ছে। দুর্নীতি, ঘুষ এসব থেকে আমরা এখনো বের হতে পারিনি। যার কারণে আমাদের সমাজে এ ধরনের পরিস্থিতি বিরাজ করছে। তিনি বলেন, সমাজের একটি সূচককে পরিবর্তন করে পরিস্থিতি শান্ত করা যাবে না। আমাদের সব সূচককে পরিবর্তন করতে হবে। দুর্নীতি, ধর্ষণ, হত্যা ইত্যাদি সবগুলো সূচকে আমাদের পরিবর্তন করতে হবে।

নারীদের পিছিয়ে থাকার কথা জানিয়ে অধ্যাপক ড. জিয়া বলেন, নারীদের যে ক্ষমতায়ন প্রয়োজন ছিল তা এখনো হয়ে ওঠেনি। যার কারণে নারীকে পুরুষের অধীন হয়ে থাকতে হয়। নারীকে ছোটোখাটো যেকোনো অপরাধ বিষয় নিয়ে শাস্তি গ্রহণ করতে হয়। এমনকি খুনের সম্মুখীন হতে হয়।

পরকীয়াকে এসব হত্যার অন্যতম কারণ জানিয়ে তিনি বলেন, পরিবারে যখন হতাশার মতো পরিস্থিতি তৈরি হয় তখন বাইরে থেকে সম্পর্কের প্রস্তাবে তারা লুকিয়ে সম্পর্ক রাখে, আবার পরিবারের কাছ থেকে লুকিয়ে রাখে। কিন্তু কেউ যখন ঘটনা জেনে ফেলে তখন তাদেরকে চাপ প্রয়োগ করা হয়।

প্রযুক্তির উন্নয়ন, পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে যাওয়ার কারণে সম্পর্কের মধ্যে একটা আলগা ভাব দেখা যাচ্ছে। আগেকার সময়ে সম্পর্কের মধ্যে গভীর ভালোবাসা ছিল, যা এখন আর নেই। একটা সম্পর্ক শেষ হওয়ার আগেই আরেকটা সম্পর্কে জড়িয়ে পড়ছে। এটা যুবকদের মধ্যে বেশি ঘটছে। যার কারণে আমরা দেখছি আত্মহত্যার ঘটনাও ঘটছে।

আমাদের সমাজে পুঁজিবাদী সম্পর্ক তৈরি হচ্ছে। আগেকার সময়ের ধৈর্য, সহনশীলতা এসবের বিচ্যুতি ঘটছে। প্রতিযোগিতামূলক জীবন, সম্পর্কের চাপ, সম্পদের প্রতি আসক্তি ইত্যাদি কারণেই নারীদের প্রতি সহিংসতার ঘটনা ঘটছে। এ থেকে উত্তরণের জন্য জনমত তৈরি করা, নারী ও শিশু আইনের প্রয়োগ, দ্রুততার সঙ্গে এসবের বিচার সম্পন্ন করার মাধ্যমে এ থেকে আমরা উত্তরণ করতে পারি। বিচারহীনতার সংস্কৃতিতে আমরা এ থেকে উত্তরণ করতে পারব না।

কিউএনবি/অনিমা/৯ই ডিসেম্বর, ২০১৯ ইং /সকাল ৯:৫১

↓↓↓ফেসবুক শেয়ার করুন