১০ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ৬:৩৭

অস্ট্রেলিয়ায় টানা পাঁচবার হোয়াইটওয়াশ পাকিস্তান

 

স্পোর্টস ডেস্ক : ডেভিড ওয়ার্নারকে ব্রায়ান লারার রেকর্ডটি (৪০০ রানের) ভাঙার সুযোগ না দিয়ে ইনিংস ঘোষণা করায় ব্যাপক সমালোচিত হয়েছিলেন টিম পেইন। তবে অস্ট্রেলিয়ান অধিনায়ক যে উদ্দেশ্য নিয়ে আগেভাগে ইনিংস ঘোষণা করেছিলেন তা পূর্ণ হয়েছে। অ্যাডিলেড টেস্টে শেষ পর্যন্ত ইনিংস ব্যবধানেই হেরেছে পাকিস্তান।  টেস্টের চতুর্থ দিন সকালেই ইনিংস ও ৪৮ রানের জয় নিশ্চিত হয়েছে অস্ট্রেলিয়ার। আগের টেস্টটাও ইনিংস ব্যবধানে হারে পাকিস্তান। আর এতে দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল অজিরা। একইসঙ্গে অস্ট্রেলিয়ার মাটিতে টানা পাঁচ সিরিজে হোয়াইটওয়াশ হলো এশিয়ার দলটি।

ইনিংস পরাজয় এড়াতে আজ রোববার (২ ডিসেম্বর) ২৪৮ রান তুলতে হতো পাকিস্তানকে, হাতে ছিল সাতটি উইকেট। এতো কঠিন কাজটা না পারলেও অবশ্য কাছাকাছি পৌঁছেছিল আজহার আলীর দল। আগের দিন অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান শান মাসুদ ও আসাদ শফিক দারুণ খেলেছেন এদিন। ফিফটি পেয়েছেন দুজনই।  এ দুজনের সঙ্গে অন্যরা একটু দাঁড়াতে পারলে হয়তো ইনিংস পরাজয়টা রুখতে পারত পাকিস্তান। তবে শেষ পর্যন্ত ২৩৯ রানে থামে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। শান মাসুদ ১২৭ বল খেলে ৮ চার ১ ছয়ে সর্বোচ্চ ৬৮ রান করেন। আর আসাদ শফিক ১১২ বল খেলে ৫ চারে করেন ৫৭ রান। এছাড়া তৃতীয় সর্বোচ্চ ৪৫ আসে মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে।

অস্ট্রেলিয়ার হয়ে এ ইনিংসে ৬৯ রান খরচায় পঞ্চমবারের মতো পাঁচ উইকেট নিয়েছেন নাথান লায়ন। আর জস হ্যাজলউড ৬৩ রানে নিয়েছেন তিন উইকেট।  এর আগে প্রথম ইনিংসে ৩০২ রান করেছিল পাকিস্তান। আর অস্ট্রেলিয়া ৩ উইকেটে ৫৮৯ রান তুলে তাদের প্রথম ইনিংস ঘোষণা করে।  এদিকে, অ্যাডিলেড টেস্ট হারার মধ্যদিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১৪ টেস্টে পরাজয়ের মুখ দেখলো পাকিস্তান। একইসঙ্গে ১৯৯৯ সালের পর দেশটিতে সিরিজও হেরেছে টানা পাঁচটা। দেখে নিন এক নজরে-

অস্ট্রেলিয়ায় পাকিস্তানের টেস্ট সিরিজ (১৯৯৯ সাল থেকে)-
১৯৯৯ – অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জিতেছে
২০০৪ – অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জিতেছে
২০০৯ – অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জিতেছে
২০১৬ – অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জিতেছে
২০১৯ – অস্ট্রেলিয়া ২-০ ব্যবধানে জিতেছে

অন্যদিকে, অ্যাডিলেড ওভালে ১৯৭২ সালে প্রথমবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় পাকিস্তান। মাঠটিতে খেলা মোট পাঁচটি ম্যাচের মধ্যে প্রথমবার আর শেষবারের মোকাবেলায় ইনিংস ব্যাবধানে হেরেছে সফরকারী দলটি। বাকি তিনটি অর্থাৎ মাঝের তিনটি ম্যাচে জয় নয়, ড্র করতে সমর্থ হয় পাকিস্তান। আসুন, দেখে নেয়া যাক- 

১৯৭২ – ইনিংস ও ১১৪ রানে হেরেছে পাকিস্তান,
১৯৭৬ – ড্র
১৯৮৩ – ড্র
১৯৯০ – ড্র
২০১৯ – ইনিংস ও ৪৮ রানে হার।

এবার আসুন জেনে নেই, অস্ট্রেলিয়ার মাটিতে টানা সর্বাধিক পরাজয় বরণকারী দল সম্পর্কে। এখানেও অবশ্য সবার ওপরে পাকিস্তানই। ১৯৯৯ সাল থেকে ২০১৯ পর্যন্ত টানা সর্বাধিক ১৪ টেস্টে হেরেছে দলটি। এরপরই আছে টানা ৯টি করে ম্যাচ হারা ভারত ও উইন্ডিজ। আর টানা ৮টি করে ম্যাচ হারে ইংল্যান্ড, দুইবার। 

অস্ট্রেলিয়ার মাটিতে টানা সর্বাধিক পরাজয় বরণকারী দল ও সালের ব্যাপ্তি-
১৪টি – পাকিস্তান (১৯৯৯-২০১৯),
৯টি – ভারত (১৯৪৮-১৯৭৭),
৯টি – ওয়েস্ট ইন্ডিজ (২০০০-২০০৯),
৮টি – দক্ষিণ আফ্রিকা (১৯১১-১৯৫২),
৮টি – ইংল্যান্ড (১৯২০ – ১৯২৫), (২০১৩ – ২০১৭)

এদিকে, গত দুই বছরে দেশের বাইরে খেলা সর্বশেষ ছয়টি টেস্টে পাকিস্তানের পরাজয়ের ব্যবধান –

২০১৮ সালে, ইংল্যান্ডের বিপক্ষে লিডসে ইনিংস ও ৫৫ রানে,
২০১৮ সালে, দক্ষিণ আফ্রিকার কাছে সেঞ্চুরিয়ানে ৬ উইকেটে,
২০১৯ সালে, দক্ষিণ আফ্রিকার কাছে কেপটাউনে ৯ উইকেটে,
২০১৯ সালে, দক্ষিণ আফ্রিকার কাছে জোহানেসবার্গে ১০৭ রানে,
২০১৯ সালে, অস্ট্রেলিয়ার কাছে ব্রিসবেনে ইনিংস ও ৫ রানে,
২০১৯ সালে, অস্ট্রেলিয়ার কাছে অ্যাডিলেডে ইনিংস ও ৪৮ রানে।

 

 

কিউএনবি/আয়শা/২রা ডিসেম্বর, ২০১৯ ইং /সন্ধ্যা ৭:২১

↓↓↓ফেসবুক শেয়ার করুন