২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৪৪

এস এম সুলতানের ৯২তম জন্মজয়ন্তী উদযাপন

শরিফুল ইসলাম, নড়াইল থেকে: নড়াইলে তিনদিনব্যাপী এস এম সুলতান উৎসব শুরু হয়েছে।  বিশ্ব বরেণ্য চিত্র শিল্পী এস এম সুলতানের ৯২তম জন্মজয়ন্তী উপলক্ষে মঙ্গলবার ভিশন এর সহযোগীতায় এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং বেঙ্গল ফাউন্ডেশন আয়োজনে বিকালে সরকারী ভিক্টোরিয়া কলেজ সংলগ্ন সুলতান মে  সুলতান উৎসব, আর্ট ক্যাম্প ও চিত্র প্রর্দশনীর  উদ্বোধন করেন নড়াইলের জেলা প্রশাসক মোঃ হেলাল মাহমুদ শরীফ।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম,শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস, শেখ হানিফ প্রমুখ। সন্ধ্যায় সুলতানের কর্মময় জীবনের উপর আলোচনার পরে সংগীত ও নৃত্য শিল্পীর সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

তিন দিনব্যাপী এস এম সুলতান উৎসবের আয়োজনের মধ্যে রয়েছে চারুকলা ইনষ্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীদের আর্টক্যাম্প, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, শিল্পীর চিত্র ও আলোকচিত্র প্রদর্শণী। এছাড়া প্রতিদিনের সান্ধ্য আয়োজনে থাকবে নড়াইলের ঐতিহ্যবাহী নাচ-গানের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং এস এম সুলতানের কর্মময় জীবনের উপর আলোচনা। প্রগতিশীল মুক্ত চেতনার অনুপম শিল্প ব্যক্তিত্ব এস এম সুলতান ১৯২৪ সালের ১০আগষ্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহন করেন। তিনি ১৯১৪ সালে কোলকাতা আর্ট কলেজে ভর্তি হন। ভারত পাকিস্তান, আমেরিকা, ইংল্যান্ডসহ দেশে-বিদেশে সুলতানের অসংখ্য চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিষ্ট স্বীকৃতি, ১৯৮৬সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদক লাভ করেন। পাশ্চত্য সাংস্কৃতির প্রভাবমুক্ত, দেশীয় কৃষ্টি আর ঐতিহ্যে লালিত, সম্পূর্ণ ব্যতিক্রমি চিত্রকর্ম দিয়ে বিশ্বব্যাপী সমাদৃত কালজয়ী শিল্পী এস এম সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

কুইকনিউজবিডি.কম/এমকে/৩০.০৮.২০১৬/১৮:১২