৮ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১:১৭

ড্রেনের উপচে পড়া ময়লা পানিতে ভরে যায় খেলার মাঠ

 

ডেস্ক নিউজ : পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় ড্রেনের ময়লা পানিতে স্থায়ীভাবে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে ঠাকুরগাওয়ের পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে। পানি জমে থাকায় বন্ধ হয়ে গেছে শিক্ষার্থীসহ এলাকার শিশুদের খেলাধুলা। বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অভিযোগ, মাঠে জমে থাকা পানি নিষ্কাশনের ব্যবস্থা করার জন্য পৌর কর্তৃপক্ষকে অনেকবার অনুরোধ জানিয়েও কাজ হয়নি। তবে পৌর কর্তৃপক্ষ বলছেন, ড্রেন নির্মাণ কাজ শেষ হলেই সমস্যার সমাধান হয়ে যাবে।

পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক মফিজুল হক বলেন, শহরের শান্তিবাগ এলাকায় তাদের স্কুলের একটি বিশাল খেলার মাঠ রয়েছে। আগে সে মাঠেই খেলাধুলা করত স্কুলের শিক্ষার্থীসহ এলাকার শিশুরা। বর্ষাকালে বৃষ্টির পানি মাঠের দক্ষিন দিক দিয়ে বেরিয়ে যেত। কিন্তু কয়েক বছরে মাঠের চারদিকে প্রচুর বাড়ি-ঘর নির্মাণ হওয়ায় বর্ষাকালে মাঠের পানি বের হওয়ার সব পথ বন্ধ হয়ে গেছে। মাঠসহ শান্তিবাগ মহল্লার পানি বের হওয়ার জন্য মাঠের পূর্ব পাশে একটি ড্রেন নির্মাণ করা হলেও এটি পূর্ব দিকের মূল ড্রেনের সাথে সংযোগ দেওয়া হয়নি। এ কারণে পানি বের হতে পারছে না। বরং নতুন ওই ড্রেনে পড়া আশ পাশের বাড়ি পানি উল্টো ওই ড্রেন দিয়ে পশ্চিমে গিয়ে মাঠের মধ্যেই পড়ছে। এখন শুষ্ক মৌসুমেও মাঠে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এদিকে জমে থাকা পানির মধ্যে দিয়েই গাড়ি ঘোড়া চলার কারণে মাঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। খেলাধুলা করার মতো কোনো পরিবেশ নেই। বাচ্চারা খেলাধুলা করতে পারছে না। কয়েক বছর ধরেই বন্ধ রয়েছে। পানি সরানোর ব্যবস্থা করার জন্য পৌরসভা কর্তৃপক্ষকে অনেকবার অনুরোধ জানানো হয়েছে কিন্তু কাজ হয়নি। 

শান্তিবাগ নাগরিক কমিটির মুখপাত্র নুরুজ্জামান বলেন, শান্তিবাগের একমাত্র অশান্তির কারণ জলাবদ্ধতা। এখানে পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নেই। মাঠে পানি জমে থাকায় খেলাধুলা বন্ধ। এর জন্য তারা চরম অসুবিধার মধ্যে আছেন।  পাইলট বিদ্যালয়ে শিক্ষার্থীরা জানায়, স্কুল ক্যাম্পাসে খেলাধুলা করার মতো জায়গা নেই। শান্তিবাগ এলাকায় তাদের স্কুলের মাঠে পানি জমে আছে। তারা খেলাধুলা করতে পারছে না। পৌর মেয়র কশিরুল আলম বলেন, মাঠের পূর্ব দিক দিয়ে ড্রেন নির্মাণ কাজ শেষ হয়েছে। নানা জটিলতার কারণে এর সামনের মুল ড্রেনের নির্মাণ কাজ শেষ না হওয়ায় সেটি সংযোগ দেওয়া যাচ্ছে না। এ কারণে সমস্যা হচ্ছে। মূল ড্রেনের কাজ শেষ হলেই এ সমস্যার সমাধান হয়ে যাবে।

 

 

কিউএনবি/আয়শা/৫ই নভেম্বর, ২০১৯ ইং /দুপুর ২:৫৪

↓↓↓ফেসবুক শেয়ার করুন