১৯শে অক্টোবর, ২০১৯ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ২:১৭

চারঘাটে পদ্মা নদীতে মা ইলিশ ধরা বন্ধ

মো: সজিব ইসলাম,চারঘাট : ২২ দিনের জন্য পদ্মা নদীতে মা ইলিশ ধরা বন্ধ করেছে সরকার। ইলিশের মৌসুমী প্রজনন নির্বিঘ্নে বৃদ্ধি করার লক্ষে গত ৯ই অক্টোবর থেকে ৩০ শে অক্টোবর পর্যন্ত ঈলিশ মাছ ধরা বন্ধ রয়েছে।উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, ৯ই অক্টোবর থেকে ঈলিশ শিকার, পরিবহন, মজুত, বাজারজাতকরন ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে।

এদিকে গত ৭ই অক্টোবর উপজেলার নদী তীরবর্তী এলাকা, প্রধান সড়ক ও বাজারে মা ইলিশ সংরক্ষন অভিযান, মাইকিং, লিফলেট বিতরন ও উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।চারঘাট ও সারদা বাজার ঘুরে দেখা গেছে, সরকারী নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়ে অনেক জেলে, নৌকার মাঝি ও মৎস্য আহরনজীবি মাছ না ধরার প্রতিশ্রুতি হিসেবে তাদের জাল ও নৌকা নদী সংলগ্ন ডিঙ্গায় তুলে রাখছেন।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় মঙ্গলবার রাত ১২টার পর থেকে ৩০শে অক্টোবর রাত ১২টা পর্যন্ত পদ্মা নদীতে সবধরনের মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।জেলেরা সঠিকভাবে নিষেধাক্ষা পালন করবেন। নির্দেশ না মানলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। এজন্য আমরা জেলেদের নিয়ে সচেতনাতমূল সভা করেছি এবং মাইকিং ও লিফলেট বিভিন্ন বাজারে বিতরন করা হয়েছে।

এসময় জেলেদের সংসার চালাতে যাতে কষ্ট না হয়, সেজন্য কার্ডধারী ২শ৭৯ জন জেলেদের সরকারীভাবে চাউল বরাদ্দ দেয়া হবে বলে জানান তিনি।

কিউএনবি/রেশমা/৯ই অক্টোবর, ২০১৯ ইং/সন্ধ্যা ৭:৫৬