১৯শে অক্টোবর, ২০১৯ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১:০৭

ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে রোহিত

 

স্পোর্টস ডেস্ক : টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওপেনিংয়ের অভিষেকে জোড়া সেঞ্চুরির কীর্তি গড়েছেন। রোহিত শর্মা বিশাখাপত্তনম টেস্টে এমন দাপুটে পারফরম্যান্সের পুরস্কার পেলেন। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা উচ্চতায় উঠেছেন ভারতের এই ওপেনার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতের ২০৩ রানের জয়ে দুই ইনিংসে রোহিত করেন ১৭৬ ও ১২৭। কাল আইসিসির প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে ডানহাতি এই ব্যাটসম্যান এগিয়েছেন ৩৬ ধাপ, আছেন ১৭তম স্থানে।

ক্যারিয়ার সেরা উচ্চতায় উঠেছেন ভারতের আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়ালও। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা ডানহাতি এই ব্যাটসম্যান ৩৮ ধাপ এগিয়ে ২৫তম স্থানে আছেন।

২০১৮ সালের জানুয়ারির পর এই প্রথম ৯০০ রেটিং পয়েন্টের নিচে নেমেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ৮৯৯ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে তিনি আছেন দুইয়ে। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সঙ্গে কোহলির পয়েন্টের ব্যবধান বেড়ে হয়েছে ৩৮।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন সেরা দশে ফিরেছেন। বিশাখাপত্তনম টেস্ট দিয়ে ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে অশ্বিন নেন ৮ উইকেট। এর মধ্যে প্রথম ইনিংসে ১৪৫ রানে ৭ উইকেট। র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে তিনি দশে আছেন। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও শীর্ষ পাঁচে ফিরেছেন, আছে ঠিক পাঁচ নম্বরে।

ভারতের ফাস্ট বোলার মোহাম্মদ শামি ক্যারিয়ার সেরা ৭১০ রেটিং পয়েন্ট অর্জন করেছেন। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নেওয়া ডানহাতি এই পেসার দুই ধাপ এগিয়ে আছেন ১৬তম স্থানে। তার ক্যারিয়ার সেরা অবস্থান ১৪তম।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সাকিব আল হাসানকে পেছনে ফেলে দুইয়ে উঠেছেন বিশাখাপত্তনমে দ্রুততম বাঁহাতি বোলার হিসেবে ২০০ টেস্ট উইকেটের কীর্তি গড়া রবীন্দ্র জাদেজা।

দক্ষিণ আফ্রিকার দুই সেঞ্চুরিয়ান কুইন্টন ডি কক ও ডিন এলগারেরও উন্নতি হয়েছে। ডি কক শীর্ষ দশে ফিরেছেন, চার ধাপ এগিয়ে আছেন সাতে। এলগার পাঁচ ধাপ এগিয়ে ১৪তম স্থানে আছেন।

প্রথম টেস্ট জিতে ভারত পেয়েছে ৪০ পয়েন্ট। ১৬০ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে তারা।

 

 

কিউএনবি/রেশমা/৮ই অক্টোবর, ২০১৯ ইং/বিকাল ৫:৫৭