ব্রেকিং নিউজ
১৫ই অক্টোবর, ২০১৯ ইং | ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১২:৩০

ঢাকার বাইরে বেড়েছে ডেঙ্গু রোগী

 

ডেস্ক নিউজ : রাজধানীতে ধীরে ধীরে ডেঙ্গুর প্রকোপ কমে এলেও ঢাকার বাইরে অবস্থা অপরিবর্তিত রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, রবিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশের বিভিন্ন হাসপাতালে ৬১৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকার বাইরেই রোগী ৪৫৬ জন। এ সময়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছে ১৬৩ জন। শনিবার ঢাকার বাইরে ৩৭১ জন, আর রাজধানীতে ১৫৬ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল।

এর আগের দিন শুক্রবার ঢাকার বাইরে ৪৪৪ জন ও রাজধানীতে ২২৮ জন, বৃহস্পতিবার ঢাকার বাইরে ৫১৩ জন ও রাজধানীতে ২৩৭ জন, বুধবার ঢাকার বাইরে ৪১৩ জন ও রাজধানীতে ২২১ জন, মঙ্গলবার ঢাকার বাইরে ৪৫৯ জন ও রাজধানীতে ২৯৪ জন এবং সোমবার ঢাকার বাইরে ৪১৬ জন ও রাজধানীতে ৩০০ জন ডেঙ্গু রোগী পেয়েছিল হাসপাতালগুলো। এদিকে বিভিন্ন হাসপাতাল থেকে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৯ জন ডেঙ্গু রোগী চিকিত্সা শেষে বাড়ি ফেরার ছাড়পত্র পেয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩৬, মিটফোর্ড হাসপাতালে ২০, ঢাকা শিশু হাসপাতালে ৩, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ১০, বিএসএমএমইউতে ৮, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৩ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৯, সম্মিলিত সামরিক হাসপাতালে চার জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে (ঢাকা শহর ব্যতীত) ৮৭ জন, চট্টগ্রাম বিভাগে ৫৪ জন, খুলনা বিভাগে ১৮৫ জন, রংপুর বিভাগে ১০ জন, রাজশাহী বিভাগে ৪০ জন, বরিশাল বিভাগে ৬৪ জন, সিলেট বিভাগে চার জন ও ময়মনসিংহ বিভাগে ১১ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হন।

চলতি বছর এ পর্যন্ত সারা দেশে ৮১ হাজার ১৮৬ জন ডেঙ্গুতে আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে, এর মধ্যে রাজধানীর হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে ৪৪ হাজার ৯৮৬ জন। আর ঢাকার বাইরে এই সংখ্যা ৩৬ হাজার ২০০ জন। এ সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৯৬ দশমিক ছয় শতাংশ ডেঙ্গু রোগী। এখনো রাজধানীসহ সারা দেশে ২ হাজার ৫৪৬ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে চিকিত্সাধীন রয়েছেন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯৭ জনের মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে ১০১টি পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।

কিউএনবি/অনিমা/১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ই/সকাল ১০:২৯