১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ১০:৫০

বিশ্বকাপের স্বপ্ন বেঁচে রইলো ভারতের

 

স্পোর্টস ডেস্ক : ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬২ নম্বরে থাকা কাতার বনাম ১০৩ নম্বরে থাকা ভারতের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। এর ফলে ভারতের বিশ্বকাপে খেলার স্বপ্ন কিছুটা হলেও বেঁচে রইলো বলে দাবি করছে দেশটির গণমাধ্যম। নিউজ এইটটিনের খবর, বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে ফিফা র‌্যাঙ্কিংয়ের ৮৭তম স্থানে থাকা ওমানের কাছে ২-১ গোলে হেরেছিল ভারত। সেদিন ভারতের হয়ে গোলটি করেছিলেন সুনীল ছেত্রী ৷ আর এদিন কাতারের বিরুদ্ধে ম্যাচে চোটের কারণে খেলতেই পারেননি তিনি ৷ দলের মূল স্ট্রাইকারকে ছাড়া রক্ষণাত্মক স্ট্র্যাটেজিতে খেলতে নেমেছিল টিম ইন্ডিয়া ৷ আর তাতে সফল তারা। এর আগে, ১৯৯৬ সালে শেষবার খেলেছিল এই দুই এশীয় দেশ। সে সময় ৬-০ গোলে হেরেছিল ভারত ৷ 

এনডিটিভির খবর, ওমানের বিরুদ্ধে গুয়াহাটির মাঠে ১-০ গোলে এগিয়ে গিয়েও ১-২ গোলে হারের মুখ দেখতে হয়েছিল ভারতকে। শেষের সমস্যা এই ম্যাচে সামলে নিয়েছে ভারত। পুরো ৯০ মিনিট একই ছন্দে খেলে গিয়েছে গোটা দল। বিশ্বকাপ বাছাইয়ে চূড়ান্ত রাউন্ডে লড়াইয়ে টিকে থাকতে হলে দুই পয়েন্ট দরকার ভারতের। তার একটি পয়েন্ট এদিন তুলে নিল তারা। গ্রুপ ই-র পরের ম্যাচে ১৫ অক্টোবর বাংলাদেশের বিরুদ্ধে মাঠে নামবে ভারত।

গত ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে বাছাইপর্বের খেলা। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে অনুষ্ঠিত হচ্ছে ম্যাচগুলো। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রুপের পয়েন্ট তালিকার সেরা আট দল বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত রাউন্ডে নাম লেখাবে। তাদের সঙ্গে থাকবে দ্বিতীয় অবস্থানে থাকা সেরা চারটি দল।বিশ্বকাপ বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ডে নাম লেখানো এই ১২টি দল আবার সরাসরি এশিয়ান কাপে খেলার সুযোগ পাবে। উল্লেখ্য, ২০২৩ সালে চীনে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপের পরবর্তী আসর। অংশ নেবে মোট ২৪টি দল।

 

 

কিউএনবি/আয়শা/১১ই সেপ্টেম্বর, ২০১৯ ই/বিকাল ৪:০৯