১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ১০:৫৫

ব্রাজিলকে হারিয়ে প্রতিশোধ পেরুর

 

স্পোর্টস ডেস্ক : কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের কাছে ৩-১ গোলে হেরেই কোপা আমেরিকার স্বপ্ন ধূলিসাৎ হয়েছিল পেরুর। দুর্দান্ত ওই জয়ে নবমবারের মত চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। এবার সেই ব্রাজিলকে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে ১-০ গোলে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে পেরু। 

পেরুকে সহজ প্রতিপক্ষ ধরেই হয়তো একাদশ সাজিয়েছিলেন ব্রাজিল কোচ তিতে। এজন্য একাদশে রাখা হয়নি নেইমার, দানি আলভেস, ভিনিসিয়ুস জুনিয়র, ফ্যাবিনহোর মতো তারকাদের। তবে রিচার্লিসন, ফিরমিনো, নেরেসদের নিয়ে সাজানো আক্রমণভাগও শুরুতে বেশ দাপুটে খেলা উপহার দিয়েছে। কিন্তু গোলের দেখা পাননি তারা। 

ম্যাচের প্রথমার্ধে ব্রাজিলের আধিপত্য খর্ব করার সব চেষ্টাই করেছে পেরু। তাতে সাফল্যও এসেছে। বল দখল কিংবা গোলমুখে আক্রমণের ক্ষেত্রে পিছিয়ে থাকলেও ব্রাজিলকে গোলহীন রাখতে সমর্থ হয় দলটি। মূলত রক্ষণাত্মক ফুটবল খেলেই রিচার্লিসন, ফিরমিনোদের বঞ্চিত করেছেন আদভাদিকুলার দল। উল্টো দু’বার তো প্রায় গোলই করে ফেলেছিল পেরু। তবে তাদের আসল লক্ষ্য ছিল রক্ষণ অটুট রাখা, যাতে তারা পুরোপুরি সফল।

দ্বিতীয়ার্ধে গোল পেতে মরিয়া ব্রাজিল বদলি হিসেবে মাঠে নামায় নেইমার, ফ্যাবিনহোকে। আর ব্রাজিলের জার্সিতে অভিষেক হয় রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ভিনিসিয়ুসের। কিন্তু তাতেও কাজের কাজ কিছুই হয়নি। বরং ৮৫তম মিনিটে ব্রাজিলের গোলমুখ খুলতে সক্ষম হয় পেরু। ইয়তুনের ফ্রি-কিক থেকে বল উড়ে যায় একদম ব্রাজিলের গোলমুখের সামনে। বলটাকে রুখতে ঘুষি পাকিয়েছিলেন ব্রাজিলিয়ান গোলরক্ষক এদারসন, কিন্তু তক্ষক্ষণে ক্ষিপ্রতার সাথে নিখুঁত হেডে লক্ষ্যভেদ করেন পেরু’র সেন্টার-ব্যাক লুইস আব্রাহাম। 

এই হারে ব্রাজিলের টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার কীর্তিতে ছেঁদ পড়লো। আর ৩ ম্যাচ পর জয়ের মুখ দেখলো পেরু।

কিউএনবি/অনিমা/১১ই সেপ্টেম্বর, ২০১৯ ই/দুপুর ১২:৩৫