ব্রেকিং নিউজ
৯ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১:২৯

‘কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব বিবেচনার মধ্যে নেই ট্রাম্পের’

 

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার কথা আর ভাবছেন না বলে দাবি করেছেন দেশটিতে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, মধ্যস্থতা করার কথা আর ভাবছেন না।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, পুরনো মার্কিন নীতিতে কাশ্মীর নিয়ে আমেরিকার মধ্যস্থতা করার কোনও উল্লেখ নেই, বরং বলা আছে, এ বিষয়ে ভারত  ও পাকিস্তান দুই দেশ নিজেদের মধ্যে আলোচনা করে সমাধান সূত্র খুঁজে বের করুক। 

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে রাষ্ট্রদূত শ্রিংলা বলেন, “প্রেসিডেন্ট ট্রাম্প খুব স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে জম্মু ও কাশ্মীরের মধ্যস্থতা করার তাঁর প্রস্তাব গ্রহণের বিষয়টি ভারত এবং পাকিস্তান, উভয় দেশের উপরেই নির্ভরশীল। যেহেতু এই মধ্যস্থতার প্রস্তাব ভারত গ্রহণ করেনি, তাই তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে এটি আর বিবেচনার মধ্যে নেই” 

গত ২২ জুলাই হোয়াইট হাউসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকের পর দুই দেশের গণমাধ্যমের সামনে প্রেসিডেন্ট ট্রাম্প ভারতকে হতবাক করে দাবি করেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীর ইস্যুতে তার “মধ্যস্থতা / সালিশি” চেয়েছিলেন।

তৎক্ষণাৎ ভারত এই বিষয়টি উড়িয়ে দিয়ে দৃঢ়ভাবে জানায় যে প্রধানমন্ত্রী মোদি আমেরিকার প্রেসিডেন্টের  কাছে এ জাতীয় কোনও অনুরোধ করেননি এবং কাশ্মীর ইস্যুটি ইসলামাবাদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান করতেই ইচ্ছুক ভারত। সূত্র: এনডিটিভি

কিউএনবি/অনিমা/১৩ই আগস্ট, ২০১৯ ইং/বিকাল ৩:০৭

↓↓↓ফেসবুক শেয়ার করুন