৭ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:২০

বাতির শহর প্যারিস হবে সবুজ

 

ডেস্ক নিউজ : প্যারিসকে ‘আলোকনগর’ থেকে ‘সবুজনগর’-এ রূপান্তর করতে ৭২ মিলিয়ন ইউরোর একটি প্রকল্পের পরিকল্পনা করেছে ফ্রান্স।  প্রকল্প অনুযায়ী, আইফেল টাওয়ারের চারপাশের ৩০ হেক্টর এলাকায় বনায়ন করা হবে।  প্যারিসের মেয়র আন হিদালগো বলেন, ‘নগরবন’ তৈরি করে প্যারিসকে সবুজ এবং এর রাস্তাগুলোকে শীতল করা হবে। শহরে উদ্যান এবং বাগান তৈরি করা হবে।

২০২০ সালের মধ্যে বনায়ন ও ২০ হাজার গাছ লাগানো হবে। প্রথম পর্যায়ে অব্যবহৃত একটি রেল রাস্তায় নিউইয়র্কের হাইলেন পার্কের মতো করে গ্রিন বেল্ট তৈরি করা হবে বলে জানান হিদালগো।  এক সাক্ষাৎকারে তিনি বলেন, এ শহর যাতে বসবাসের অনুপযোগী না হয়ে যায় সে জন্য এটা করার বাধ্যবাধকতা রয়েছে। প্যারিসভিত্তিক পরিবেশ ও উন্নয়নবিষয়ক আন্তর্জাতিক গবেষণা কেন্দ্রের বিজ্ঞানী ভিনসেন্ট ভিগুই বিশ্বাস করেন, শহরে মাইক্রোক্লাইমেট তৈরি করে রাস্তার তাপমাত্রা কমানো সম্ভব।

বিশ্বে বনভূমির পরিমাণ দিন দিন কমছে। এ প্রবণতা থেকে সরে আসার চেষ্টা করছে ইউরোপের দেশগুলো।  ইউরোপে প্রতিদিন দেড় হাজার ফুটবল মাঠের সমান এলাকায় বনায়ন হচ্ছে এবং ফ্রান্স এতে অগ্রগামী ভূমিকায় রয়েছে। ফ্রান্সের তিন ভাগের এক ভাগ বনভূমি, ১৯৯০ সাল থেকে সামগ্রিকভাবে তা বেড়েছে ৭ শতাংশ। ডয়চে ভেলে।

 

 

কিউএনবি/আয়শা/৮ই আগস্ট, ২০১৯ ইং/দুপুর ২:২৫

↓↓↓ফেসবুক শেয়ার করুন