১০ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৫৪

আকাশসীমা আটকে পাকিস্তানের ক্ষতি ৮৫০ কোটি টাকা

 

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘসময় আকাশসীমা বন্ধ রাখার মাশুল গুনতে হচ্ছে পাকিস্তানকে। পাকিস্তানি মিডিয়া সূত্রের খবর, ইসলামাবাদের এই সিদ্ধান্তে বড় আর্থিক ক্ষতি হয়েছে পাকিস্তানের। ক্ষতির পরিমাণ ৮৫০ কোটি টাকা। পুলওয়ামায় আধাসামরিক বাহিনীর কনভয়ে জইশ হামলার জবাব দিতে ২৬ ফেব্রুয়ারি আকাশপথে বালাকোটে হামলা চালিয়েছিল ভারত। নিশানায় ছিল জইশ-ই-মোহম্মদের জঙ্গি প্রশিক্ষণ শিবির। 

ভারতীয় বিমানসেনার সেই হামলার পরপরই আকাশসীমা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় পাকিস্তান। ভারতীয় বিমান শুধু নয়, কোনো বিদেশি বিমানকেই পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি। কয়েক দফায় সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ায় পাকিস্তান। ১৬ জুলাই অবশ্য আকাশসীমার সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে পাকিস্তান। 

কিন্তু আর্থিক যা ক্ষতি হওয়ার ইতিমধ্যেই হয়ে গেছে। সিভিল অ্যাভিয়েশন অথরিটির সদর দফতরে এক অনুষ্ঠানে সংশ্লিষ্ট দফতরের মন্ত্রী গুলাম সারওয়ার খান জানিয়েছেন, আকাশসীমা বন্ধ করে পাকিস্তানের সাড়ে ৮০০ কোটি টাকা ক্ষতি হয়েছে। যা বড় ক্ষতি বলে উল্লেখ করেন তিনি। একই কারণে ভারতের ক্ষতির অঙ্ক প্রায় দ্বিগুণ বলে দাবি করেছেন তিনি। 

 

 

কিউএনবি/আয়শা/২০শে জুলাই, ২০১৯ ইং/সকাল ৯:৫৫

↓↓↓ফেসবুক শেয়ার করুন