২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:৪২

মিষ্টি বেশি খেলে কি ডায়াবেটিস হয়?

 

লাইফ ষ্টাইল ডেস্ক : বর্তমান সময়ে সবচেয়ে বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। ডায়াবেটিস শুধু একটি রোগই নয়, অনেক রোগের উপসর্গও। ডায়াবেটিস রোগীদের জন্য মিষ্টিজাতীয় খাবার ক্ষতিকারক বলা হয়। তাই বলে মিষ্টিজাতীয় সব খাবারই কি নিষেধ? অনেকে মনে করেন মিষ্টি বেশি খেলে ডায়াবেটিস হয়। তবে জেনে রাখা ভালো মিষ্টি খাওয়ার সঙ্গে ডায়াবেটিস হওয়ার সরাসরি কোনো যোগসূত্র নেই। মিষ্টি বেশি না খেলেও ডায়াবেটিস হতে পারে।

পারিবারিক ইতিহাস, ওজন বৃদ্ধি, অস্বাস্থ্যকর খাবার, শারীরিক নিষ্ক্রিয়তা ইত্যাদি ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। মিষ্টি বেশি খেলে ওজন বাড়ার আশঙ্কা থাকে (কেননা মিষ্টি দ্রব্যে ক্যালরি বেশি) আর এ কারণে পরোক্ষভাবে ডায়াবেটিসের ঝুঁকি কিছুটা বাড়ে।  তবে এখন প্রশ্ন হলো ডায়াবেটিস হলে কি মিষ্টি ফল খাওয়া যাবে? ডায়াবেটিস হলে কী খাওয়া যাবে বা যাবে না, তা নির্ভর করে ওই খাবারের গ্লাইসেমিক ইনডেক্সের ওপর। কোনো একটি খাবার রক্তে কত দ্রুত শর্করা বাড়িয়ে দিতে পারে- তার পরিমাপই হল গ্লাইসেমিক ইনডেক্স।

বেশিরভাগ ফলমূলে প্রচুর আঁশ থাকায় রক্তে ধীরে ধীরে শোষিত হয় এবং এদের গ্লাইসেমিক ইনডেক্স অত বেশি নয়। কোনো কোনো ফলে শর্করার মাত্রা একটু বেশি, সেগুলো নির্দিষ্ট মাত্রায় খাওয়া যাবে।  

লেখক : জেনারেল প্র্যাকটিশনার, ডাবো মেডিকেল সেন্টার, নিউ সাউথ ওয়েলস, অস্ট্রেলিয়া

 

 

কিউএনবি/আয়শা/১০ই জুলাই, ২০১৯ ইং/বিকাল ৫:৫২