ব্রেকিং নিউজ
১৪ই নভেম্বর, ২০১৯ ইং | ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | বিকাল ৫:৪৫

যুক্তরাষ্ট্রে অবৈধভাবে রয়েছেন ৬ লাখ ৩০ হাজার ভারতীয়

 

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে গত ৭ বছরে অবৈধ ভাবে প্রবেশ করা ভারতীয়ের সংখ্যা বেড়েছে। ২০১০ সাল থেকে ২০১৭ সালের মধ্যে ৩৮ শতাংশ বেড়েছে সেই হার। সাউথ এশিয়ান অ্যাডভোকেসি গ্রুপের করা সমীক্ষা সেই তথ্যই জানিয়েছে।যুক্তরাষ্ট্রে ভারতীয় বংশোদ্ভুতদের সংখ্যা বেড়েছে ৩৮ শতাংশ। আর অবৈধ অনুপ্রবেশকারী ভারতীয় মিলিয়ে সেই হার দাঁড়িয়েছে ৭২ শতাংশ। যাদের কাছে সেদেশে থাকার মতো প্রয়োজনীয় নথি নেই। আর এই সংখ্যাটা নেহাত কম নয়। প্রায় ৬ লাখ ৩০ হাজার ভারতীয় এভাবেই বসবাস করছেন মার্কিন যুক্তরাষ্ট্রে।

এর মধ্যে আড়াই লক্ষ ভারতীয়ের ভিসার মেয়াদ ফুরিয়েছে ২০১৬ সালেই। তারপরেও সেদেশেই বহাল তবিয়তে রয়ে গেছেন তারা। তবে শুধু ভারতীয়ই নয়, এভাবেই অবৈধ ভাবে রয়ে গেছেন অনেক নেপালিও। ২০১০ সাল থেকে সেই সংখ্যা বেড়েছে ২৬ শতাংশ। ভুটানিদের সংখ্যা বেড়েছে ৩৮ শতাংশ, পাকিস্তানি অনুপ্রবেশকারীদের হার ৩৩ শতাংশ, বাংলাদেশি রয়েছেন ২৬ শতাংশ ও শ্রীলঙ্কার বাসিন্দারা রয়েছে ১৫ শতাংশ হারে।

এর আগে, ভারতীয়দের সতর্কবার্তা দেয় আমেরিকা। উপযুক্ত নথি ছাড়া যুক্তরাষ্ট্রে এলেই জেলে যেতে হবে বলে সতর্ক করে মার্কিন যুক্তরাষ্ট্র। সেই সতর্কবার্তা ইতিমধ্যেই বাস্তব হয়েছে। বেআইনি পথে যুক্তরাষ্ট্রে ঢোকার অভিয়োগে আমেরিকার বিভিন্ন জেলে আটক কমপক্ষে ৯৪ ভারতীয়।

সূত্রঃ কলকাতা নিউজ।

 

 

কিউএনবি/আয়শা/১৯শে জুন, ২০১৯ ইং/সকাল ১১:১২