২৭শে জুন, ২০১৯ ইং | ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১২:১৩

পোল্যান্ডে নতুন করে এক হাজার সেনা পাঠানোর ঘোষণা ট্রাম্পের

 

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার ‘আগ্রাসন’ মোকাবেলায় পোল্যান্ডে নতুন করে আরও এক হাজার মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।বুধবার হোয়াইট হাউসে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেই দুদার সঙ্গে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ট্রাম্প নতুন করে সেনা মোতায়েনের এ ঘোষণা দেন। এর আগে ২০১৭ সালের শুরুর দিকে পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে তিন হাজার মার্কিন সেনা মোতায়েন করা হয়েছিল। খবর বিবিসির।

পোল্যান্ডে স্থায়ীভাবে মার্কিন ঘাঁটি বসানো হবে কিনা, সে ব্যাপারে স্পষ্টভাবে কিছু বলেননি ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, জার্মানিতে থাকা যুক্তরাষ্ট্রের ‘৫২ হাজার স্ট্রং কন্টিনজেন্ট’ থেকে ড্রোন ও অন্যান্য সামরিক সরঞ্জামসহ এক হাজার সেনা পোল্যান্ডে নেয়া হবে।নতুন এ ঘাঁটির নাম ‘ফোর্ট ট্রাম্প’ (ট্রাম্প দুর্গ) হতে পারে বলে সংবাদ সম্মেলনে রসিকতা করেন পোল্যান্ডের প্রেসিডেন্ট দুদা।পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনের অংশ ক্রিমিয়া উপদ্বীপকে ২০১৪ সালে রাশিয়া নিজেদের সঙ্গে যুক্ত করে নেয়ার পর থেকেই ওই অঞ্চলে মস্কোর সম্ভাব্য আগ্রাসনের আশঙ্কায় পূর্ব ইউরোপে সামরিক শক্তি বাড়ায় ন্যাটো। সেই সময় পোল্যান্ডেও ন্যাটোর সেনা মোতায়েন করা হয়।

রাশিয়ার আগ্রাসন ঠেকাতে ন্যাটোকে সহায়তার অংশ হিসেবে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিশ্রুতি ছিল এই সেনা মোতায়েন। কয়েক দশকের মধ্যে ইউরোপে এটি যুক্তরাষ্ট্রের বৃহত্তম সামরিক শক্তি মোতায়েন।রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র বিবিসিকে বলেছেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ আমাদের স্বার্থ ও নিরাপত্তার জন্য হুমকি।

 

 

কিউএনবি/আয়শা/১৩ই জুন, ২০১৯ ইং/দুপুর ১২:৪৮

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial