১৭ই জুন, ২০১৯ ইং | ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ৪:৪৬

বিশ্বের শীর্ষ ধনী ক্রীড়াবিদ মেসি, দুইয়ে রোনালদো

 

স্পোর্টস ডেস্ক : ফুটবল মাঠে মেসি-রোনালদোর দৌরাত্ম্য নতুন কিছু নয়। ব্যক্তিগত অর্জনে দু’জনের লড়াইটা বেশ হাড্ডাহাডি। একে অপরকে ছাড়িয়ে গেছেন বহুবার। তবে আয়ের দিক থেকে এবার মেসির পেছনে পড়েছেন পর্তুগীজ তারকা রোনালদো।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য ম্যাগাজিন ফোর্বস শীর্ষ ১০০ ধনী ক্রিড়াবিদের তালিকা প্রকাশ করেছে।

এ তালিকায় এবার গত দু’বছরের শীর্ষে থাকা পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলে শীর্ষে উঠেছেন বার্সেলোনা ও আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। আর তিনে রয়েছেন ব্রাজিয়ান স্ট্রাইকার নেইমার। 

ম্যাগাজিনটির প্রতিবেদন অনুযায়ী, গত এক বছরে শীর্ষে থাকা একশো ক্রীড়াবিদের আয় বেড়েছে পাঁচ শতাংশ। তাদের মোট আয় ৪০০ কোটি মার্কিন ডলার। গত বছর মোট আয় ছিল তিনশো ৮০ কোটি ডলার।

প্রাইজ মানি, বেতন-বোনাস এবং এন্ডোর্সমেন্ট মিলিয়ে গতবছর মেসির আয় ছিল ১২৭ মিলিয়ন ডলার (১০ হাজার ৭১৮ কোটি টাকা প্রায়)। এদিকে রিয়াল ছেড়ে সদ্য সমাপ্ত মৌসুমে জুভেন্টাসে যোগ দেয়া রোনালদো গত জুন থেকে আয় করেছেন এখন পর্যন্ত ১০৯ মিলিয়ন ডলার (প্রায় ৯ হাজার ২০০ কোটি টাকা)।

আর তৃতীয় স্থানে থাকা ব্রাজিলিয়ান নেইমারের আয় ১০ কোটি ৫০ লাখ ডলার (প্রায় ৮ হাজার ৮৬০ কোটি টাকা)।

চতুর্থ স্থানে আছেন মেক্সিকান বক্সার কানেলো আলভারেস। তার আয় ৯ কোটি ৪০ লাখ ডলার। ৯৩ কোটি ৪০ লাখ ডলার নিয়ে পঞ্চমস্থানে আছে সুইজারল্যান্ডের টেনিস তারকা রজার ফেদেরার।

রেকর্ড ১২বার ফোর্বসের এই তালিকায় শীর্ষস্থানে থাকা গলফার টাইগার উডস এবার রয়েছেন ১১তে। এ ছাড়াও রেসিং ড্রাইভার লুইস হ্যামিল্টন ১৩, টেনিস তারকা নোভাক জকোভিচ ১৭, বক্সার কনোর ম্যাকগ্রেগর ২১, রাফায়েল নাদাল ৩৭, পল পগবা ৪৪, অ্যালেক্সিস সানচেজ ৫৩, কিলিয়ান এমবাপ্পে ৫৫ এবং সেরেনা উইলিয়ামস রয়েছে ৬৩ নম্বরে।

আর এ তালিকায় জায়গা পাওয়া একমাত্র ক্রিকেটার ভারতের অধিনায়ক বিরাট কোহলি আছেন সবার শেষে একশো’তে। গত এক বছরে তার আয় আড়াই কোটি ডলার।

আর গত বছরের শীর্ষে থাকা মেওয়েদারের জায়গা এবার একশোতেও হয়নি!

১৯৯০ সালে এই র‌্যাঙ্কিং চালু হওয়ার পর থেকে প্রথমবারের মত রোনালদোকে টপকে শীর্ষে উঠলেন মেসি।  একইসঙ্গে এবারই প্রথম এই তালিকার শীর্ষ তিন জনই হলেন ফুটবলার।

কিউএনবি/অনিমা/১২ই জুন, ২০১৯ ইং/দুপুর ২:৫৪

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial