২১শে মে, ২০১৯ ইং | ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১২:৪৫

আয়ারল্যান্ডে সব ধর্মের মর্যাদা সমান

 

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর-পশ্চিম ইউরোপের দেশ আয়ারল্যান্ড। সেখানকার মানুষরা প্রধানত ক্যাথলিক ধর্মের অনুসারী। তবে পশ্চিমা বিশ্বের অন্যান্য দেশের মতো আয়ারল্যান্ডেও রয়েছে মুসলিম অধিবাসী। তবে রাষ্ট্রীয়ভাবে ক্যাথলিক ধর্মকে পৃষ্ঠপোষকতা করা হলেও অন্য ধর্মের প্রতিও তারা সহনশীল।দেশটির রাজধানী ডাবলিন। এর আয়তন ৮৪ হাজার ৪৩১ বর্গ কিলোমিটার। এখনে ৪ কোটি ৮ লাখ ৪১ হাজার ৫০১ জন মানুষ বসবাস করেন।

দেশটিতে ২০১৬ সালের আদম শুমারি অনুযায়ী, ৬৩ হাজার ৪৪৩ জন মুসলমান বসবাস করে। যা ২০১১ সালের তুলনায় ২৯ শতাংশ বেশি। মুসলমানরা এখানে বসতি স্থাপন করেন শিক্ষা ও জীবিকার সন্ধানে। দেশটিতে মুসলিম অধিবাসীদের মধ্যে নানা বর্ণ ও গোষ্ঠী লক্ষ করা যায়। তবে ধর্মীয় মতভেদ থাকলেও সব সম্প্রদায়ের লোকদের মধ্যে রয়েছে সুন্দর ও অনাবিল সম্পর্ক।

তাদের অনেকেই দেশটিতে স্থায়ীভাবে বসবাস শুরু করেছেন। কেউ কেউ আবার আইরিশ মেয়েদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়ে আয়ারল্যান্ডের নাগরিকত্ব লাভ করেন। দেশটিতে ধর্ম পালনে তেমন কোনও বিধি-নিষেধ নেই। তাই মুসলমানরা সহজেই তাদের ধর্মীয় কাজগুলো করতে পারে।

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে ১৯৯৬ সালে ‘ইসলামিক কালচারাল সেন্টার অব আয়ারল্যান্ড’ নামে একটি সাংস্কৃতিক কেন্দ্র আছে। কেন্দ্রটিতে একটি স্কুল আছে। ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে এখানে আলোচনা করা হয়।

এদিকে ক্যাথলিক গির্জার এই দেশে দ্রুত বিকাশমান ধর্ম হিসেবে জায়গা করে নিয়েছে ইসলাম। ধারণা করা হচ্ছে ২০২০ সালে মুসলমানদের সংখ্যা এক লাখ ছাড়িয়ে যাবে। আয়ারল্যান্ডের প্রায় প্রত্যেক শহরেই মসজিদ ও মক্তব রয়েছে।

বর্তমানে আয়ারল্যান্ডের মুসলিম ছাত্রীরা হিজাব পরে স্কুলে যেতে পারে। সেখানে রয়েছে ইসলামি পোশাকের প্রচুর চাহিদা। দেশটিতে মুসলিম ছাত্র সংগঠনগুলো ইসলাম ও মুসলমানদের ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবছর ‘ইসলামিক অ্যাওয়ারনেস উইক’ পালন করে। আয়ারল্যান্ডের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে মুসলমান শিক্ষার্থীদের জন্য নামাজের ঘরও রয়েছে।

এইতো কিছু দিন আগে দেশটির পুলিশ বাহিনীতে কর্মরত নারীদের জন্য হিজাব পরার অনুমতি দেওয়া হয়েছে। আয়ারল্যান্ডে বসবাসরত সংখ্যালঘু সম্প্রদায়কে পুলিশ বাহিনীর চাকরিতে উৎসাহিত করতেই এ ঘোষণা দেওয়া হয়েছে। এমনটিই জানিয়েছেন আয়ারল্যান্ডের পুলিশ কমিশনার ড্রিউ হ্যারিস।

এ কথা অস্বীকার করার উপায় নেই যে আয়ারল্যান্ডে মুসলিম জনসংখ্যা দিন দিন বেড়েই চলছে। মুসলমানরা সেখানে আরও সংহত ও মজবুত ভিত্তির ওপর দাঁড়ানোর চেষ্টা করছে।

কিউএনবি/অনিমা/১৭ই মে, ২০১৯ ইং/বিকাল ৫:০৬