২০শে মে, ২০১৯ ইং | ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ৮:৪৫

আয়ারল্যান্ডের বিপক্ষে আজ খেলবেন মাশরাফি?

 

স্পোর্টস ডেস্ক : ত্রিদেশীয় সিরিজে গ্রুপপর্বের শেষ ম্যাচে আজ স্বাগতিক আয়ারল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। গ্রুপপর্বে দুবারের মোকাবিলায় দুবারই ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে আগেই ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। আইরিশদের বিরুদ্ধে টাইগারদের গ্রুপপর্বের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। তবে ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচে ব্যাটে-বলে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে পয়েন্ট তালিকায় সবার ওপরে আছে বাংলাদেশ। তাই একেবারেই নির্ভার থেকে নিয়মরক্ষার ম্যাচটি খেলতে নামবে বাংলাদেশ। তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ আয়ারল্যান্ডের বিরুদ্ধে আজকের ম্যাচে নিয়মিত একাদশের বেশ কিছু খেলোয়াড় বিশ্রাম পেতে পারেন।

আগেই ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় আজকের ম্যাচে টাইগার একাদশে বেশ কিছু খেলোয়াড় পরিবর্তনের আভাস পাওয়া গেছে। কিছুদিন ধরেই পিঠের ব্যথা নিয়ে খেলছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তাই আজকের ম্যাচে বিশ্রাম নিতে পারেন ম্যাশ। শেষ পর্যন্ত তিনি না খেললে সুযোগ পেতে পারেন পেসার তাসকিন আহমেদ। অধিনায়ক মাশরাফিকে ছাড়াও আজকের ম্যাচের একাদশে অন্তত তিনটি পরিবর্তনের আভাস পাওয়া গেছে। তবে বিশ্বকাপের আগে সিনিয়র খেলোয়াড়দের অনেকেই বিশ্রামে যেতে চাইছেন না। তাই কেবল চোট সমস্যা আছে এমন খেলোয়াড়দেরই বিশ্রাম দিতে পারে টিম ম্যানেজমেন্ট।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচে টানা দুই ফিফটি করা সৌম্য সরকারের জায়গায় আজ ব্যাটিং ওপেন করবেন লিটন দাস। একটি প্রস্তুতি ম্যাচ খেললেও সিরিজে এখন পর্যন্ত মাঠে নামেননি লিটন। অন্যদিকে, ভালো ফর্মে থাকা সৌম্যর পিঠে কিছুটা ব্যথা থাকায় সম্ভবত আজ সুযোগ পাচ্ছেন ডানহাতি এই ওপেনার। লিটনের সঙ্গে ওপেনিংয়ে যথারীতি দেখা যাবে তামিম ইকবালকে। লিটন ছাড়াও সিরিজে এখন পর্যন্ত একাদশে সুযোগ না পাওয়া রুবেল হোসেন, মোসাদ্দেক সৈকতও সম্ভবত খেলবেন আজ।

মাত্রই ইনজুরি থেকে সেরে উঠেছেন পেসার মুস্তাফিজুর রহমান। গত ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচসেরা খেলোয়াড়ও হয়েছেন এই বাঁহাতি পেসার। তবে বিশ্বকাপের আগে বাড়তি ঝুঁকি না নেওয়ার চিন্তা থেকে আজ বিশ্রাম দেওয়া হতে পারে ফিজকে। তাঁর জায়গায় দলে সুযোগ পেতে পারেন ডানহাতি পেসার রুবেল হোসেন। অন্যদিকে, প্রথম দুই ম্যাচে একাদশে থাকা মেহেদী হাসান মিরাজকেও বিশ্রাম দেওয়া হতে পারে। তাঁর জায়গায় চমক হয়ে বিশ্বকাপ দলে জায়গা পাওয়া ব্যাটিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতকে বাজিয়ে দেখতে পারে টিম ম্যানেজমেন্ট।

তুলনামূলক দুর্বল দল আয়ারল্যান্ডের বিপক্ষে জিতলে বাড়তি কৃতিত্ব পাবে না দল। তবে হেরে গেলে সমালোচনা থেকে রেহাই মিলবে না। তাই নির্ভার থাকলেও ম্যাচটাকে গুরুত্বের সঙ্গেই দেখছে বাংলাদেশ দল। সিনিয়র খেলোয়াড়রা সবাই খেলতে চাওয়ায় দলের সঙ্গে আয়ারল্যান্ডে যাওয়া দুই তরুণ ইয়াসির আলি ও নাঈম হাসানকে আজও সম্ভবত সাইডবেঞ্চেই বসে থাকতে হবে। তাঁদের সঙ্গে অলরাউন্ডার ফরহাদ রেজাকেও সম্ভবত দর্শক হয়েই কাটাতে হবে আজকের ম্যাচে। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ম্যাচে হেরে গেছে স্বাগতিক আয়ারল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচটা ধুয়ে গেছে বৃষ্টিতে। তাই শেষ ম্যাচে অন্তত একটি জয় নিয়ে সিরিজটা শেষ করতে চায় আইরিশ দল।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক)/ তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি ও রুবেল হোসেন।

আয়ারল্যান্ডের সম্ভাব্য একাদশ : পল স্টার্লিং, জেমস ম্যাককুলাম, অ্যান্ডি বিলবার্নি, উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), কেভিন ও’ব্রায়েন, মার্ক এডায়ের, গ্যারি উইলসন, জর্জ ডকরেল, বয়েড র‍্যানকিন, টিম মুরতাগ ও জশ লিটল।  

 

 

কিউএনবি/আয়শা/১৫ই মে, ২০১৯ ইং/বিকাল ৩:৫৯